কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফ্রান্সের নতুন প্রজন্ম দাঙ্গায় আক্রান্ত

সমকাল কারিন নেইসল প্রকাশিত: ০৩ জুলাই ২০২৩, ০১:৩১

ফ্রান্সের শহরতলিগুলো ফরাসি ভাষায় যাকে ‘ব্যানলিউ’ বলা হয়; ১৯৭০-এর দশক থেকে দাঙ্গার সময় নিয়মিতভাবে জ্বলতে দেখা যাচ্ছে। ২০০৫ সালের শরৎকালে পুলিশবিরোধী দাঙ্গার সময় এসব এলাকা সহিংস হয়ে উঠেছিল। প্রায় ২৯ বছর পর পুলিশ, প্রতিবাদকারী সবার মাঝে একই প্রবণতা দেখা যাচ্ছে।
ঘটনাগুলো যেন প্রায় একই পাণ্ডুলিপি অনুসরণে তৈরি: ২০০৫ সালের শরৎকালে আরব বংশোদ্ভূত দুই যুবক ফরাসি পুলিশের গ্রেপ্তার থেকে বাঁচতে গিয়ে তড়িতাহত হয়েছিল। সাম্প্রতিক ঘটনায় দু’জন পুলিশ সদস্য আলজেরিয়ান বংশোদ্ভূত এক কিশোরকে গুলি করেছে। ছেলেটি নাকি চুরি করা একটা গাড়িতে পালানোর চেষ্টা করছিল। পুরো ঘটনা ভিডিওতে ধারণ করা হয়; সোশ্যাল মিডিয়ায় তা ভাইরালও হয়। তিন বছর আগে যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েডের ক্ষেত্রেও এমনটাই হয়েছিল, যা বিশ্বজুড়ে ব্ল্যাক লাইভস ম্যাটার বিদ্রোহের জন্ম দিয়েছিল।


এর পরবর্তী সময়ে হাজার হাজার পুরুষ, যার বেশিরভাগই নাবালক, উত্তরে নান্টেস থেকে দক্ষিণে মার্সেই পর্যন্ত ফরাসি শহরতলিগুলোতে হিংসাত্মক দাঙ্গা শুরু করে। অসংখ্য গাড়িতে অগ্নিসংযোগ করা হয়; স্কুলসহ সরকারি ভবনে হামলা চলে; দোকানপাট ভাংচুর হয়। এর সঙ্গে জড়িত থাকার অভিযোগে শতাধিক লোক গ্রেপ্তার হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও