কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাশিয়া–ইউক্রেন যুদ্ধের পর বাংলাদেশে বেশি বেড়েছে সার ও গমের দাম

প্রথম আলো প্রকাশিত: ০২ জুলাই ২০২৩, ২০:৩৩

বাংলাদেশের মানুষের জীবনযাত্রার ব্যয় দ্রুত বাড়ছে। বিশেষ করে রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের পর সবচেয়ে বেশি বেড়েছে। আর সাম্প্রতিক সময়ে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি দেশের দরিদ্র জনগোষ্ঠীর শিক্ষা–স্বাস্থ্য ও পুষ্টি সমস্যা বাড়িয়ে দিচ্ছে। আন্তর্জাতিক সংস্থা একশনএইডের করা এক সমীক্ষা প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।  


জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ার প্রভাব নিয়ে বাংলাদেশসহ বিশ্বের ১৪টি দেশের ওপর এই সমীক্ষা করেছে একশনএইড। তাতে দেখা গেছে, বাংলাদেশের মানুষ একাধিক চ্যালেঞ্জের মুখে পড়েছে। বিশেষ করে নারী, মেয়ে ও শিশুরা বেশি সমস্যায় পড়েছে।


ফলে তাদের শিক্ষা, পুষ্টি ও স্বাস্থ্যসেবার ক্ষেত্রে আপস করতে হচ্ছে। এ সময়ে বাংলাদেশসহ ১০টি দেশে বিদ্যালয় থেকে ঝরে পড়া শিশুদের সংখ্যা বেড়েছে।


মূল্যবৃদ্ধির ফলে সৃষ্ট অর্থনৈতিক চাপ বাল্যবিবাহের হারও বাড়িয়ে দিয়েছে।


সমীক্ষাটি করা হয়েছে গত পয়লা মার্চ থেকে ২৩ এপ্রিলের মধ্যে। এশিয়া, আফ্রিকা ও ক্যারিবীয় অঞ্চলের ১৪টি দেশের মোট ১ হাজার ১০ জনের কাছে অংশগ্রহণকারীর কাছে জানতে চাওয়া হয়েছিল, তখন গমের পণ্য, রান্নার তেল, পেট্রল, রান্নার জন্য গ্যাস, সার ও স্যানিটারি প্যাডের দাম কত ছিল। এসব পণ্যের ওই দামের সঙ্গে ২০২২ সালের ফেব্রুয়ারি মাসের (যখন রাশিয়া ইউক্রেনে আক্রমণ করে) আগের দামের সঙ্গে তুলনা করা হয়।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও