পাকিস্তান: যেন ১৯৭১ সালের দেঁজাভু

বিডি নিউজ ২৪ পাকিস্তান মাসকাওয়াথ আহসান প্রকাশিত: ১৫ মে ২০২৩, ১৮:৩৩

ক্রিকেটের সবগুলো ফরম্যাটে ফর্ম হারিয়ে পাকিস্তান ক্রিকেট দলটি এখন টি-টোয়েন্টি ফরম্যাটটাই খেলছে। পাকিস্তানের রাজনীতিও যেন ঠিক টি-টোয়েন্টির মতো ক্ষণস্থায়ী সব ঘটনার ঘনঘটা আর উত্তেজনা নিয়ে হাজির হয়েছে, হয় সব সময়ই।


এই যে মঙ্গলবারে ইসলামাবাদের আদালত প্রাঙ্গন থেকে প্যারামিলিটারি ফোর্স এসে বিরোধী দলীয় নেতা ইমরান খানকে অজ্ঞাত স্থানে নিয়ে গেল; এরপর ইমরানের মুক্তির দাবিতে পাকিস্তানব্যাপী জনবিক্ষোভ সংগঠিত হলো, বিক্ষুব্ধ জনতা লাহোর সেনানিবাসে হামলা চালাল; পিন্ডির সেনা সদর দপ্তরে ঢুকে পড়ল, পেশোয়ারে রেডিও পাকিস্তান পুড়িয়ে দিল; প্রায় সারাদেশের গুরুত্বপূর্ণ শহরে সেনা মোতায়েন ও ১৪৪ ধারা জারি করা হলো, প্যারামিলিটারি নির্বিচার গুলি করে বিক্ষোভকারীদের হতাহত করল; এ সবই যেন ১৯৭১ সালের দেঁজাভু।


১৯৭১ সালে জননন্দিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর নেতাকে গ্রেপ্তার করে পাকিস্তানে নিয়ে যাওয়া; পূর্ব পাকিস্তানে প্রতিবাদী জনতাকে গুলি করে মারা; গণতন্ত্র ও মানবাধিকার হত্যা করার যে সেনা ষড়যন্ত্র; ইতিহাসের সেই কালো অধ্যায়ে প্রমাণ হয়ে গিয়েছিলো এই পাকিস্তানি সেনাবাহিনী দেশটির হামারশিয়া আর হুব্রিস; যা দেশটিকে ট্র্যাজেডির কালো ক্যানভাস করে রেখেছে।

পাকিস্তানের ক্ষমতা কাঠামোর ১৯৭১ গণহত্যা অস্বীকারের কারণে; খুনে সেনাবাহিনীর কমান্ডিং পজিশনের যুদ্ধাপরাধীদের কোনো বিচার হয়নি। অনুতাপহীন এই রাক্ষস বাহিনী মানুষ খুনের লাইসেন্স পেয়ে পাকিস্তানের প্রতিটি প্রদেশে মানুষ হত্যা করে চলেছে আজ অব্দি।


জার্মানিতে ১৯৪০ থেকে ৪৫-এর হলোকাস্টের যুদ্ধাপরাধী নাৎসিদের বিচার হওয়ায়; সেখানে সেনাবাহিনী পরিশোধিত এক সভ্য সেনাবাহিনীতে রূপান্তরিত হয়ে এখন প্রশংসিত সভ্যতার মানচিত্রে।


কিন্তু পাকিস্তানের ক্ষমতা কাঠামো ১৯৭১-এর বাংলাদেশ জেনোসাইড অস্বীকার করায়; তাদের তৈরি করা ফ্রাংকেস্টাইন সেনাবাহিনী দেশটির জনমানুষকে যেন নিজভূমে পরবাসী করে রেখেছে।


পাকিস্তানে পরিবার তন্ত্র আর দুর্নীতির দুষ্টচক্র ভেঙে দিতে তৃতীয় শক্তি হিসেবে আবির্ভূত তেহেরিক ই ইনসাফ পাকিস্তান; ইমরানের নেতৃত্বে ২০১৯ সালে ক্ষমতায় আসে। ক্ষমতায় এসেই ইমরান খান বলেন, ১৯৭০ সালের নির্বাচনে যেমন জন আকাঙ্ক্ষা প্রতিফলিত হয়েছিলো; তেমনি ২০১৯-এর নির্বাচন পাকিস্তানের ইতিহাসে দ্বিতীয় ঘটনা; যেখানে জনমুক্তির আকাঙ্ক্ষা প্রতিভাত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও