কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মেট্রোরেলে ঢিল, যে শাস্তি হতে পারে জড়িতদের

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০২ মে ২০২৩, ১১:১৪

দেশের প্রথম বিদ্যুৎচালিত গণপরিবহন মেট্রোরেলে গত রোববার (৩০ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে ঢিল ছোড়ার ঘটনা ঘটে। এ ঘটনায় মেট্রোরেল আইন-২০১৫ এর ৩৫ ও ৪৩ ধারাসহ দণ্ডবিধি ৪২৭ ধারায় মামলা করেছেন মেট্রোরেল কর্তৃপক্ষ। 


সোমবার (১ মে) রাতে মেট্রোরেলের জানালায় ঢিল ছোড়ার ঘটনায় মেট্রোরেলের লাইন অপারেশন শাখার সহকারী ব্যবস্থাপক সামিউল কাদের বাদী হয়ে রাজধানীর কাফরুল থানায় একটি মামলা করেন। এতে একাধিক অজ্ঞাত ব্যক্তিকে আসামি করা হয়েছে। এতে মেট্রোরেলের প্রায় ১০ লাখ টাকা ক্ষয়ক্ষতি হয়েছে বলে মামলার অভিযোগে উল্লেখ করা হয়। কাফরুল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান মামলার বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন।


মামলায় উল্লিখিত ধারায় সর্বোচ্চ শাস্তি, পাঁচ বছরের কারাদণ্ড বা ৫০ লাখ টাকার জরিমানা আর সর্বনিম্ন শাস্তি হচ্ছে দুই বছরের কারাদণ্ড।


মেট্রোরেল আইন ২০১৫ এর ৩৫ ধারাতে বলা হয়েছে, ‘কোনো ব্যক্তি যদি মেট্রোরেল ও তার যাত্রীদের নিরাপত্তা বিঘ্ন হয় বা বিঘ্ন হওয়ার সম্ভাবনা থাকে, এ ধরনের কোনো কর্মকাণ্ড করে থাকে, তাহলে ওই ব্যক্তি অপরাধমূলক কর্মকাণ্ডের সাথে জড়িত। এই অপরাধে পাঁচ বছরের কারাদণ্ড বা অনধিক ৫০ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও