কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নবনির্বাচিত রাষ্ট্রপতি ও এ মুহূর্তের চ্যালেঞ্জ

জাগো নিউজ ২৪ মুহম্মদ দিদারে আলম মুহসিন প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৩, ০৯:৩৪

মো. সাহাবুদ্দিন চুপ্পু। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের নতুন রাষ্ট্রপতি। বিদায়ী রাষ্ট্রপতি অ্যাডভোকেট মো. আবদুল হামিদের মেয়াদকাল শেষে ২৪ এপ্রিল মো. সাহাবুদ্দিন আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। মহামান্য রাষ্ট্রপতিকে তার এই দায়িত্ব গ্রহণ উপলক্ষে উষ্ণ অভিনন্দন ও আন্তরিক শুভেচ্ছা।


মো. সাহাবুদ্দিন এমন এক সময়ে দায়িত্বভার গ্রহণ করলেন যখন সদ্য সমাপ্ত মুসলিম উম্মাহর অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উপলক্ষে দেশের মানুষ অনেকটা ফেস্টিভ মুডে আছে। এটা এমন একটি মুহূর্ত যখন এ দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষ– যারা কি না ধর্মবিশ্বাসে মুসলিম– সব ভেদাভেদ ভুলে একই ঈদগাহে একত্রে দাঁড়িয়ে নামাজ আদায় করেন। নামাজ শেষে সবাই মিলে দেশ ও দশের কল্যাণ কামনায় একত্রে আল্লাহর দরবারে হাত তোলেন। হাসি মুখে একে অপরের সাথে করমর্দন ও কোলাকুলি করেন। একে অপরের খোঁজ-খবর নেন, দেখা সাক্ষাৎ ও শুভেচ্ছা বিনিময় করেন। দেশজুড়ে পরিলক্ষিত হয় সৌভ্রাতৃত্ব ও সংহতির ঐকতান।


এসব বিবেচনায় মো. সাহাবুদ্দিনের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণের এ সময়টা একটি লাকি মোমেন্ট হলেও সামগ্রিক বিবেচনায় দেশে এখন একটি ভীষণ চ্যালেঞ্জিং মোমেন্ট চলছে, বলা যেতে পারে চরম এক ক্রান্তিকাল। দেশের সব অঙ্গনে বিরাজ করছে এক গুমোট পরিবেশ। বছর শেষে অনুষ্ঠেয় নির্বাচনকে কেন্দ্র করে রাজনীতির মাঠে চলছে অস্থিরতা। নির্বাচন ব্যবস্থা নিয়ে ক্ষমতায় আসীন ও ক্ষমতাপ্রত্যাশীদের মধ্যে ঘোরতর মতপার্থক্য বিরাজ করছে। আর এ সুযোগে বিশ্ব মোড়লরা সক্রিয়ভাবে মাঠে নেমেছে সালিশি করার জন্য। কোনো আত্মমর্যাদাসম্পন্ন জাতির জন্য এটা মোটেই কোনো সুখকর বিষয় নয়। দুর্ভাগ্য আমাদের- দেশ স্বাধীন হওয়ার পর অর্ধ শতাধিক বছর পার হলেও জাতি হিসেবে আমরা এখনও নিজেদের মধ্যকার বিরোধ নিজেরা পারস্পরিক আলোচনার মাধ্যমে নিষ্পত্তি করার মতো সাবালকত্ব অর্জন করতে পারিনি।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও