কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আইয়ুব বাচ্চু স্মরণে

ঢাকা পোষ্ট অমিত গোস্বামী প্রকাশিত: ০৪ মার্চ ২০২৩, ১৫:৫১

২০১৮ সালে আইয়ুব বাচ্চু প্রয়াত হয়েছেন। কিন্তু আজও দুই বাংলার নবীন প্রজন্ম আইয়ুব বাচ্চুর গান শোনেন। আজও তারা আপ্লুত হন তার গিটারের ঝংকারে। গিটারিস্টরা এখনো অনুসরণ করেন তার রেখে যাওয়া টংকার। হয়তো এমন শিল্পীদের কালজয়ী বলা হয়।


আইয়ুব বাচ্চু, ব্যান্ড এলআরবি। পুরো নাম লাভ রানস ব্লাইন্ড (Love Runs Blind)। ১৯৯০ সালে এর যাত্রা শুরু। শুরুতে নাম রাখা হয়েছিল লিটল রিভার ব্যান্ড। বাংলাদেশের ইতিহাসে প্রথম ডাবল অ্যালবাম প্রকাশ করেছিল এলআরবি। আইয়ুব বাচ্চুকে বুঝতে হলে বাংলা ব্যান্ডকে বুঝতে হবে। ব্যান্ড হচ্ছে কালেক্টিভ নাউন। যেমন ‘ব্যান্ড অফ রবার্স'। বাংলায় ‘দল। যে দল হরিণেরা বাঁধে। আমরা বলি একপাল। ওরা বলে ‘ফ্লক’ বা ‘হার্ড’।


ছোটবেলায় একদল একসঙ্গে গান বাজনা করলে তাদের অর্কেস্ট্রা বলতো। এখন বলে ব্যান্ড। কিন্তু এই ব্যান্ড সংগীতের পত্তন কোথা থেকে? মৃদু ধারণা পেতে গেলে আমাদের যেতে হবে বাংলা সংগীতের ইতিহাসের অঙ্গনে। 


বাংলা গানের সূচনা হয়েছিল আজ থেকে প্রায় হাজার বছর আগে। একাদশ শ্রেণিতে আমরা বাংলা সাহিত্যের ইতিহাসে দেখেছি যে বাংলা ভাষার প্রথম সাহিত্য হলো চর্যাপদ। এই চর্যাপদগুলোও আসলে গান। চর্যাপদ হলো বৌদ্ধ সিদ্ধাচার্যদের সাধন সংগীত। 


চর্যাপদের পর বাংলা গানের ইতিহাসে যে গ্রন্থটির নাম করা যায় তা হলো শ্রীকৃষ্ণকীর্তন। এটি বাংলা সাহিত্যের আদি-মধ্যযুগের একমাত্র সাহিত্যিক নিদর্শন। এটি একরকমের নাটগীতি। লিখেছিলেন বড়ু চণ্ডীদাস। এরপর একে একে আসে অনুবাদ সাহিত্য, মঙ্গলকাব্য এবং বৈষ্ণব পদাবলি। এরপরে বাংলা গান পাঁচালি, মঙ্গলকাব্য, বৈষ্ণব পদাবলি, কীর্তন, আখড়াই, হাফ-আখড়াই গান, কবিগান, টপ্পা, খেয়াল ও টপখেয়াল, ধ্রুপদ, ঢপকীর্তন, ঠুমরি, ধ্রুপদ, বাউল, লোকসংগীতের রাস্তায় এগিয়ে চলে।


সত্তরের দশকে ‘পপ সংগীত’ নামে বাংলা গানের যে নতুন ধারা তৈরি হয়েছিল তা চলচ্চিত্রে ব্যবহৃত হতেই বেশ জনপ্রিয়তা পায়। পপুলার শব্দ থেকে পপ সংগীতের উৎপত্তি। এর সাথেই আসে রক সংগীত।


রক সংগীত উৎসারিত হয়েছে ফোক সংগীত, ক্লাসিক্যাল সংগীত এবং জ্যাজ সংগীত থেকে। এর তীব্রতা বৃদ্ধি করে নাম হয় হার্ড রক। এরপরে আসে মেটাল ও হেভি মেটাল যা রক সংগীতের বিবর্ধিত রূপ। উচ্চকিত ভয়ংকর শব্দের বিস্তৃতি। এইসব বিভিন্ন ধারার গান নিয়ে সত্তর সাল থেকে তৈরি হতে থাকে গায়ক ও বাজনদার মিলে এক একটি দল। একেকজন একেক ধারার অনুসারী।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও