কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বৃহত্তর বাঙালি সমাজের সাংস্কৃতিক দায়িত্ব নেবে কি ঢাকা?

প্রথম আলো আলতাফ পারভেজ প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:০৩

বিশ্বে বাংলাভাষীর সংখ্যা প্রায় ৩০ কোটি। দু-তিন কোটি বাদে বাকি সবার নিত্যসময়ের ভাষা বাংলা। একুশে ফেব্রুয়ারি এ রকম সব বাংলাভাষীর কাছে বিশেষ মর্যাদার। ইতিমধ্যে ঐতিহাসিক ওই মুহূর্তের ৭০ বছর পেরোল। মধ্যে স্বাধীন দেশও পেল বাংলাভাষীদের বড় অংশ। কিন্তু ঢাকা এই ভাষার সমগ্র মানুষের সাংস্কৃতিক কেন্দ্রভূমি হতে পারল কি না, সে বিষয়ে হয়তো এখন ভাবা যায়।


১৯৫২ নিয়ে শোক, উচ্ছ্বাস ও আগ্রহের মধ্যে বরাক বা মানভূমির ভাষাসংগ্রামীদের আশা-আকাঙ্ক্ষা কতটা ঠাঁই পাচ্ছে বাংলাদেশের বাংলাভাষীদের ভূরাজনৈতিক বিবেচনায়? প্রশ্নটা এভাবেও তোলা যায়, ‘একুশ’ ঢাকার সাংস্কৃতিক নেতৃত্বের মধ্যে দক্ষিণ এশিয়ায় বাংলাভাষীদের অভিভাবকত্বের দায় তৈরি করছে কি না?


মানভূমি ও বরাকের বাংলাভাষীদের কথা


বাংলা ভাষার প্রসারে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির ভাষা আন্দোলনের গুরুত্ব এবং অবদান অবশ্যই বিশাল। তবে এ-ও ভুলে যাওয়ার সুযোগ নেই, দক্ষিণ এশিয়ার আরও বহু জায়গায় বাংলাভাষীরা ভাষা-অধিকার নিয়ে বিস্তর রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগ্রাম চালিয়েছে। কেবল উর্দু নয়, কোথাও হিন্দি, কোথাও অসমিয়াভাষীদের সঙ্গে বোঝাপড়ায় লিপ্ত হতে হয়েছে তাদের। নানান অঞ্চলে নানান আদলে সেই সংগ্রাম চলছে।


পশ্চিমবঙ্গে বাংলাভাষীরা প্রায় ৮৬ ভাগ। ত্রিপুরায় ৭০ ভাগ। আসামে প্রায় এক-তৃতীয়াংশ। ঢাকা, কলকাতা, আগরতলা, আসাম মিলে ‘বাংলা’র জগৎটা বেশ বড়। কিন্তু ঢাকার সাংস্কৃতিক দৃষ্টিসীমা ততটা প্রসারিত হলো কই? বিশেষ করে মানভূমির দীর্ঘস্থায়ী ভাষা আন্দোলন এবং বরাকের ব্যাপক রক্তদান বাংলাদেশে আজও প্রয়োজনীয় মনোযোগ পেয়েছে বলে মনে হয় না।


সে রকম মনোযোগ পেলে ঢাকা-চট্টগ্রাম-খুলনার মানুষ নিশ্চয়ই ফেব্রুয়ারিতে বাংলার জন্য বিহারের টুসু সত্যাগ্রহীদের স্মরণ করত। ভজহরি মাহাতোকেও ঢাকার মানুষেরা চিনত—যিনি দিল্লিতে লোকসভা পর্যন্ত নিয়ে গিয়েছিলেন ‘প্রান্তিক’ বাংলাভাষীদের রাজনৈতিক অধিকারের প্রশ্নকে। একুশের চৈতন্যকে ঢাকার চৌহদ্দির বাইরে খুঁজতে গেলেই আমরা ‘লোকসেবক সংঘ’ নামে অসাধারণ এক ভাষাসাধনারও দেখা পেতাম; বাংলাভাষী হয়েও ঝাড়খন্ডের কাছে বাংলাভাষী দানবাদ অঞ্চল হারানোর ব্যর্থতা শনাক্ত করতে পারতাম। এ-ও জানতাম, পূর্ব ঝাড়খন্ডের প্রায় ৩৩ লাখ বাঙালি বাংলাকে দাপ্তরিক ভাষা করার জন্য এ মুহূর্তে লড়ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও