কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শক্তিশালী পাসপোর্ট সূচকে তিন ধাপ এগোল বাংলাদেশ

প্রথম আলো প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৩, ১৪:৩৫

২০২৩ সালে শক্তিশালী পাসপোর্টের সূচকে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান দ্য হেনলি অ্যান্ড পার্টনারসের সম্প্রতি প্রকাশিত সূচকে দেখা যাচ্ছে, শক্তিশালী পাসপোর্টের দিক থেকে কসোভোর সঙ্গে যৌথভাবে ১০১তম অবস্থানে রয়েছে বাংলাদেশ।


এখন বাংলাদেশের পাসপোর্টধারী ব্যক্তিরা আগাম ভিসা ছাড়া ৪১টি দেশে ভ্রমণ করতে পারেন। ২০২২ সালে শক্তিশালী পাসপোর্টের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১০৪তম। তখন বাংলাদেশের পাসপোর্টধারী ব্যক্তিরা আগাম ভিসা ছাড়া ৪০টি দেশে ভ্রমণ করতে পারতেন।


কোনো দেশের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়া কিংবা ভিসামুক্ত সুবিধা নিয়ে কতটি দেশে যাওয়া যায়, তার ওপর ভিত্তি করে শক্তিশালী পাসপোর্টের এ সূচক তৈরি করে দ্য হেনলি অ্যান্ড পার্টনারস। এ সূচক তৈরিতে আন্তর্জাতিক আকাশ পরিবহন কর্তৃপক্ষের (আইএটিএ) তথ্য ব্যবহার করা হয়। ২২৭টি গন্তব্য ও ১৯৯টি পাসপোর্ট নিয়ে হেনলি অ্যান্ড পার্টনারস এ গবেষণা করে থাকে। সূচকে কোনো কোনো অবস্থানে একাধিক দেশ থাকার কারণে ১০৯তম অবস্থানটি তালিকার শেষ অবস্থান বলে বিবেচনা করা হচ্ছে।  


দ্য হেনলি অ্যান্ড পার্টনারসের সবশেষ সূচক অনুযায়ী, বর্তমানে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট হচ্ছে জাপানের। দেশটির নাগরিকেরা আগাম ভিসা ছাড়াই ১৯৩টি দেশে ভ্রমণ করতে পারেন। এরপর যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও