কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রেলের মহাপরিকল্পনা কোন পথে

যুগান্তর মুঈদ রহমান প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২২, ১৩:৪৯

আমাদের দেশের পরিবহণ খাতের প্রধান তিনটি মাধ্যম হলো-সড়কপথ, জলপথ ও রেলপথ। এর বাইরে বিমান পরিবহণ আছে অনুল্লেখযোগ্য পরিমাণে। সড়কপথের মোট দৈর্ঘ্য প্রায় ২২ হাজার কিলোমিটার, যার মধ্যে প্রায় চার হাজার কিলোমিটার ব্যবহৃত হয় মহাসড়ক হিসাবে।


আমাদের পরিবহণযোগ্য জলপথের দৈর্ঘ্য বর্ষা মৌসুমে আট হাজার কিলোমিটার হলেও শুকনো মৌসুমে তা সাত হাজার কিলোমিটারের বেশি নয়। সে তুলনায় রেলপথের দৈর্ঘ্য অনেক কম, মাত্র তিন হাজার ৬০০ কিলোমিটার। দেশের সড়কপথের ধারণক্ষমতার চেয়ে পরিবহণের সংখ্যা অনেক বেশি। তাই জনগণের ভোগান্তির আরেক নাম সড়কপথ। সড়কপথের ভোগান্তি কমানের লক্ষ্যে রেলপথকে সম্প্রসারিত ও অধিকতর কার্যকর করার প্রত্যাশা ও দাবি দীর্ঘদিনের। জনসাধারণের সেই প্রত্যাশাকে নীতিনির্ধারকরা কিছুটা হলেও অনুধাবন করতে সক্ষম হয়েছেন। রেলকে দেশের প্রধান পরিবহণ মাধ্যমে পরিণত করতে চায় সরকার। সরকারের এ উদ্দেশ্য সামনে রেখে ২০১৬ সালে নেওয়া হয় ৩০ বছর মেয়াদি এক মহাপরিকল্পনা। নতুন রেলপথ নির্মাণ, বিদ্যমান রেলপথের সক্ষমতা বৃদ্ধি, নতুন ইঞ্জিন-কোচ সংগ্রহ, রক্ষণাবেক্ষণ ব্যবস্থার উন্নয়ন, পরিচালন ব্যবস্থার আধুনিকীকরণ এবং রেলওয়ের বাণিজ্যিক কার্যক্রমের পরিসর বাড়াতে এ মহাপরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।


এ মহাপরিকল্পনাকে ছয়টি ধাপে বাস্তবায়ন করার কথা বলা হয়েছে এবং পরিকল্পনার মোট ব্যয় ধরা হয়েছে পাঁচ লাখ ৫৩ হাজার ৬৩২ কোটি টাকা। উল্লেখিত ৩০ বছরে ২৩০টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের কথা। এর মধ্যে প্রথম ধাপে ৮৩টি প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা ছিল। এ ধাপের মেয়াদকাল ২০১৬ থেকে ২০২০; এর প্রাক্কলিত ব্যয় ধরা আছে এক লাখ ৪৭ হাজার ৮৩৩ কোটি টাকা। দ্বিতীয় ধাপের সময়সীমা ২০২১ থেকে ২০২৫ সাল। এ পর্বে ৬৭টি প্রকল্প বাস্তবায়নের কথা এবং এর জন্য ব্যয় ধরা হয়েছে ১ লাখ ১৯ হাজার ৬৮০ কোটি টাকা। তৃতীয় ধাপে ৩৭টি উন্নয়ন প্রকল্পের জন্য ব্যয় করা হবে ৯৪ হাজার ১৬১ কোটি টাকা, যার মেয়াদকাল হবে ২০২৬ থেকে ২০৩০ সাল পর্যন্ত। মহাপরিকল্পনার চতুর্থ ধাপটি সম্পন্ন হওয়ার কথা ২০৩১ থেকে ২০৩৫ সালের মধ্যে। এ পর্বে ৯৬ হাজার ৮৫৫ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়ন করা হবে ২৩টি উন্নয়ন প্রকল্প। পঞ্চম ধাপের মেয়াদকাল ২০৩৬ থেকে ২০৪০ সাল। এ মেয়াদে শেষ করতে হবে ১৪টি প্রকল্প, যার ব্যয় ধরা হয়েছে ৮২ হাজার ৬৪৯ কোটি টাকা। ২০৪১ থেকে ২০৪৫ সালে শেষ হবে এ মহাপরিকল্পনার কাজ। শেষ পর্বের ছয়টি প্রকল্প সম্পন্ন করতে ব্যয় হবে ১২ হাজার ৪৫৪ কোটি টাকা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও