কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ আনতে সুপারিশ যাচ্ছে বিচার বিভাগে

প্রথম আলো আমেরিকা / যুক্তরাষ্ট্র প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২২, ২৩:২১

যুক্তরাষ্ট্রের কংগ্রেস ক্যাপিটল ভবনে হামলার ঘটনায় অবশেষে আইনের আওতায় আসছেন দেশটির সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০২১ সালের ৬ জানুয়ারি ওই হামলার ঘটনায় তাঁর বিরুদ্ধে কমপক্ষে তিনটি অভিযোগ আনার বিষয়ে দেশটির বিচার বিভাগকে সুপারিশ করতে যাচ্ছে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের হাউস সিলেক্ট কমিটি।


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন হয় ২০২০ সালের ৩ নভেম্বর। এর ৬৪ দিন পর জানুয়ারি কংগ্রেসের যৌথসভা বসেছিল ইলেকটোরাল ভোট হিসেবে করে প্রেসিডেন্ট জো বাইডেনের জয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে। কিন্তু এই পদক্ষেপ ঠেকিয়ে দিতে ট্রাম্পের উগ্রপন্থী সমর্থকেরা ক্যাপিটলে হামলা চালান। এদিকে নিউইয়র্ক টাইমস–এর এক প্রতিবেদনে বলা হয়, এই হামলার পর কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের ডেমোক্রেটিক ও রিপাবলিকান পার্টি—দুই দলের সদস্যরা তদন্তে জানান, হামলাকে কেন্দ্র করে সাতজন প্রাণ হারিয়েছেন।


হামলার পর দুই দলের নেতাদের সমালোচনার মুখে পড়েন ট্রাম্প। শুরু হয় তদন্ত। সেই তদন্ত কমিটি বিচার বিভাগের কাছে ট্রাম্পের বিরুদ্ধে যে তিনটি অভিযোগ আনার বিষয়ে সুপারিশ করতে যাচ্ছে, সেগুলো হলো সরকারি কাজে বাধা প্রদান, বিদ্রোহের চেষ্টা ও কেন্দ্রীয় সরকারের সঙ্গে প্রতারণার ষড়যন্ত্র। এই কমিটির সঙ্গে জড়িত একটি সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে। সূত্র বলছে, এই তিনটি অভিযোগ ছাড়া আরও কিছু অভিযোগ আনা হতে পারে ট্রাম্পের বিরুদ্ধে। আগামী সোমবার এসব সুপারিশ কমিটির বৈঠকে প্রথমে তুলে ধরা হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও