কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ফল-সবজির খোসা কীভাবে কাজে লাগাবেন

খাবারের মধ্যে ফল ও সবজি পুষ্টিগুণে ভরপুর । তবে সাধারণত ফল ও সবজির খোসা খাওয়া হয় না, ফেলে দেওয়া হয়। তবে এগুলোকেও কাজে লাগানো যায় বিভিন্নভাবে। ফলের খোসা যেভাবে কাজে লাগাতে পারেন-
 
কলার খোসা: কলার খোসার ভেতরের অংশ দাঁতে ঘষলে দাঁতের হলদে ভাব দূর হয়। এই খোসায় ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ এবং পটাশিয়াম থাকে। এসব উপাদান গাছের সার হিসেবে চমৎকার কাজ করে। কলার খোসা কুচি করে মিশিয়ে দিতে পারেন টবের মাটিতে।

আলুর খোসা: চোখের নিচে থাকা কালি বা ফোলাভাব দূর করতে কার্যকর এনজাইম ও ভিটামিন সি সমৃদ্ধ আলুরখোসা। আলুর খোসা কিছুক্ষণ ফ্রিজে রেখে ঠান্ডা করে ১০ মিনিট চোখের উপর রেখে দিন। এরপর ধুয়ে ফেলুন। এতে চোখের নিচে কালো ভাব দূর হবে।

লেবুর খোসা: ঘরের পোকামাকড় দূর করতে দারুণ কাজে আসে লেবুর খোসা। লেবুর খোসা কুচি করে অথবা শুকিয়ে গুঁড়া করে ছিটিয়ে দিন ঘরের কোণে। এটি পোকামাকড় তাড়াতে সাহায্য করবে।

কমলার খোসা: কমলার খোসা রোদে শুকিয়ে গুঁড়ো করে নিন। টক দইয়ের সঙ্গে মিশিয়ে ব্যবহার করুন ফেস প্যাক হিসেবে। এছাড়া খাবারে সুগন্ধি ফ্লেভার আনতে অরেঞ্জ পিল জেস্ট বা কমলার খোসা কুচি করে মেশাতে পারেন। বিভিন্ন ধরনের সালাদেও এই খোসা কুচি মেশানো যায়।  এতে খাবারের স্বাদ বাড়বে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন