কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনা দুর্বল হয়ে পড়েছে

কালের কণ্ঠ প্রকাশিত: ১২ নভেম্বর ২০২২, ০৯:১১

দেশে করোনা পরিস্থিতি এখন অনেকটা সহনীয় পর্যায়ে। সংক্রমণ কমে আসার সঙ্গে সঙ্গে কমেছে মৃত্যুও। এতে এই রোগ নিয়ে মানুষের মধ্যে উদ্বেগ-আশঙ্কা কমেছে। বেশির ভাগ মানুষ প্রাণঘাতী এ ভাইরাস নিয়ে এখন এতটা নিঃশঙ্ক যে মাস্ক ব্যবহার ও হাত ধোয়া কমে গেছে ব্যাপক। টিকা নেওয়ার বেলায়ও আগের সেই আগ্রহ নেই।


বিশেষজ্ঞরা বলছেন, টিকা গ্রহণের ফলে মানুষের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়েছে। এর সঙ্গে একাধিক মিউটেশনের ফলে ভাইরাসটি দুর্বল হয়ে পড়েছে। এতে এখন আর মানুষকে হাসপাতালে যেতে হচ্ছে না। তবে ভাইরাসটি রয়ে গেছে।


স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গতকাল শুক্রবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ৪৮ জন। এই সময়ে নতুন কোনো রোগীর মৃত্যু হয়নি। শনাক্তের হার কমে এখন ১.৯৭ শতাংশ।


স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, দেশে গত ২৭ অক্টোবরের পর থেকে করোনা শনাক্তের হার ৫ শতাংশের নিচে রয়েছে। সর্বশেষ পাঁচ দিন কোনো মৃত্যু নেই।


বিশ্ব করোনা পরিস্থিতি সম্পর্কে গতকাল ৬টা পর্যন্ত ওয়ার্ল্ডোমিটারের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় ২১টি দেশের এক লাখ ৭৫ হাজার ৬২৩ জন মানুষ নতুন করে সংক্রমিত হয়েছে। একই সময়ে মৃত্যু ৩০৮ জনের। সবচেয়ে


বেশি ৭৪ হাজার ৯৩ জন সংক্রমিত হয়েছে জাপানে। এই সময়ে সে দেশে মৃত্যু হয়েছে ৮১ জনের। এরপর দক্ষিণ কোরিয়ায় ৫৪ হাজার ৫১৯ জনের সংক্রমণ ঘটেছে। মৃত্যু ৪০ জনের। তাইওয়ান এ তালিকায় তৃতীয়। সে দেশে সংক্রমিত হয়েছে ২০ হাজার ৩০৬ জন। মারা গেছে ৬২ জন। গত এক সপ্তাহে সংক্রমণ কমেছে ১০ শতাংশ আর মৃত্যু কমেছে ৩০ শতাংশ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও