কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সংকটের সময় বাক সংযমী হওয়াও জরুরি

জাগো নিউজ ২৪ বিভুরঞ্জন সরকার প্রকাশিত: ০১ নভেম্বর ২০২২, ০৯:৫৫

এমনিতেই জ্বালানি সংকটের কারণে বিদ্যুৎ উৎপাদনে সমস্যা তৈরি হয়েছে। তার ওপর ঘূর্ণিঝড় সিত্রাংয়ের আঘাতে দেশের বেশ কয়েকটি জেলায় বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছিল। দেশজুড়ে ঘণ্টার পর ঘণ্টা যে লোডশেডিং চলছে, তা দ্রুত কমার কোনো আশ্বাস কেউ দিতে পারছে না। দেশের ছোটবড় শিল্পকারখানাগুলো বন্ধ হওয়ার উপক্রম হয়েছে।


এই অবস্থায় প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী শিল্পকলকারখানায় গ্যাস সরবরাহের আশ্বাস দিতে না পারলেও গ্যাস ও বিদ্যুতের ব্যবহার কমানোর পরামর্শ দিয়ে বিতর্কের সৃষ্টি করেছেন। তিনি বলছেন, দিনের বেলায় বিদ্যুৎ ব্যবহার বন্ধ করে দিলে কিছু গ্যাস শিল্পকারখানায় দেওয়া যাবে। আর এসির ব্যবহার বন্ধ করে দিলে ২-৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ সাশ্রয় হবে।


গত ২৩ অক্টোবর রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই) আয়োজিত শিল্পে জ্বালানির সংকট সমাধান শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, ‘এমন একটা সময় ছিল যখন অনেক জায়গায় বাতি (বিদ্যুৎ) ছিল না। এমনও দিন ছিল আমরা দিনের আলো দিয়ে কাটিয়েছি। আমরা যদি এখন একটু সাশ্রয়ী হয়ে দিনের বেলায় বিদ্যুতের ব্যবহার বন্ধ করে দিই, তাহলে গ্যাসের কিছু সাশ্রয় হবে।’


তিনি বলেন, ‘শিল্পকলকারখানায় গ্যাসের সরবরাহ বাড়ানোর জন্য একটা সহজ সমীকরণ হচ্ছে বিদ্যুৎ উৎপাদনে গ্যাসের সরবরাহ কমিয়ে দেওয়া।’ এসির ব্যবহার বন্ধ হলে বিদ্যুৎ সাশ্রয় হবে উল্লেখ করে তৌফিক-ই-ইলাহী চৌধুরী আরও বলেন, ‘এত আরাম-আয়েশ না করলেও চলে। এসির ব্যবহার বন্ধ করে দিলে ২-৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ সাশ্রয় হবে।’


সংকটের সময় সাশ্রয়ী হওয়া, মিতব্যয়ী হওয়ার পরামর্শ দেওয়া খুবই জরুরি একটি বিষয়। প্রধানমন্ত্রীর উপদেষ্টা গুরুত্বপূর্ণ সময়ে গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়ে জাতির বড় উপকার করেছেন। প্রশ্ন হলো, তিনি কার উদ্দেশ্য এই উপদেশ দিয়েছেন? দেশের কত ভাগ মানুষ এসি ব্যবহার করেন? কারা এসি ব্যবহার করেন? এসি ব্যবহার বন্ধ করার পরামর্শ দেওয়ার আগে তিনি কি এর ব্যবহারকারী কারা তা একবারও ভেবে দেখেছেন?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও