কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ডিজিটাল বিজ্ঞাপন ও তথ্যের গোপনীয়তা

ঢাকা পোষ্ট ড. বি এম মইনুল হোসেন প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২২, ১২:৩৮

স্ট্যাটিস্টা (Statista)-এর হিসাব অনুযায়ী, ২০২১ সালে সারা বিশ্বে ডিজিটাল বিজ্ঞাপনের বাজার ছিল প্রায় সাড়ে ৪০০ বিলিয়ন ডলারের এবং ২০২২ সালের মধ্যে এই বাজার গিয়ে দাঁড়াবে প্রায় ৬০০ বিলিয়ন ডলারে।


ডিজিটাল বিজ্ঞাপনগুলো মূলত পিসি, ল্যাপটপ এবং বিভিন্ন রকমের মোবাইল ডিভাইসে দেওয়া হয়ে থাকে। বিভিন্ন ধরনের সার্চ ইঞ্জিন ফলাফল, ডিজিটাল ব্যানার, ভিডিও ইত্যাদি নানা ধরনে এই বিজ্ঞাপন দেওয়া হয়ে থাকে। ফেসবুক, টুইটার এবং লিঙ্কডইনসহ অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমও ডিজিটাল বিজ্ঞাপনের জন্য বেশ জনপ্রিয়।


বিভিন্ন রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালে এই অনলাইন বিজ্ঞাপনগুলোর মধ্যে প্রায় ৫০ ভাগ বাজার নিয়ন্ত্রণে রেখেছে গুগল, ফেসবুক (মেটা) এবং অ্যামাজন।


২০২১ সালে বিশ্বের ডিজিটাল বিজ্ঞাপন ব্যয়ের প্রায় ৭০ ভাগ খরচ হয়েছিল এই তিনটি কোম্পানিতে, যেটি বৈশ্বিক মোট বিজ্ঞাপন ব্যয়ের ৪৭ ভাগ। অতএব, বলার অপেক্ষা রাখে না যে, এই ডিজিটাল বিজ্ঞাপনই এখন হয়ে উঠেছে বৈশ্বিক বিজ্ঞাপন বাজার নিয়ন্ত্রণের অন্যতম মাধ্যম। এগুলোর মাধ্যমেই প্রভাবিত করা হচ্ছে ক্রেতা-বিক্রেতা, নিয়ন্ত্রণ করা হচ্ছে বাজার। 


ডিজিটাল জগৎ, বিশেষ করে ইন্টারনেট, একটি গ্লোবাল ব্যবস্থা এবং যে প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে বিজ্ঞাপন দেওয়া হচ্ছে, সেগুলো বৈশ্বিক প্রতিষ্ঠান। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও