কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কত ঘন ঘন তোয়ালে পরিষ্কার করবেন, জেনে নিন

কালের কণ্ঠ প্রকাশিত: ১২ অক্টোবর ২০২২, ১৫:২৬

অনেকই তোয়ালে ময়লা হওয়া পর্যন্ত অপেক্ষা করে। এরপর গিয়ে সবাই ধুতে যান। এটা করলে কিন্তু তোয়ালেতে প্রচুর জীবানু জন্মে যায়। আবার অনেকেই জানেন না আসলে কয়দিন পরপর তোয়ালে ধোয়া উচিত।


সাধারনত অনন্ত সপ্তাহে একবার পরিষ্কার করা উচিত। এতে করে ব্যাকটেরিয়া বা জীবানু জন্মাবে না। পরিষ্কার তোয়ালে ব্যবহার করতেও ভালো লাগবে। আমেরিকার ক্লিনিং ইনস্টিটিউট মতে তিন থেকে পাঁচবার ব্যবহারের পরেই তোয়ালে ধুয়ে ফেলা উচিত। কয়দিন পর পর আসলে তোয়ালে ধোয়া উচিত, এটা আবার অনেকটাই আপনার জীবনযাপনের ওপর নির্ভর করে। কতবার আপনি গোসল করেন অথবা নিয়মিত শরীর চর্চার পরে ব্যবহারের ওপর। আবার বিশেষজ্ঞরা বলে থাকে একবার ব্যবহারের পরেই ধুয়ে ফেলতে কারণ আপনার শরীর থেকে নির্গত সব তেল খুব দ্রুত এটি শুষে নেয়।


একইভাবে আপনি যদি অসুস্থ থাকেন তবে একবার ব্যবহারের পড়েই ধুয়ে ফেলতে হবে। অন্যথায় রোগ জীবানু লেগে থাকবে। হাত মোছার তোয়ালে বা গামছা একদিন বা দুই দিন পরপরই ধুয়ে ফেরা উচিত। কারণ খুব ঘন ঘন এটি ব্যবহার করতে হয়।  


কেন ঘন ঘন তোয়ালে ধুতে হয়?


তোয়ালে দিয়ে যখন শরীর মোছা হয় পানির সাথে মৃত কোষগুলোও লেগে যায়। পানি এবং ময়ালা এক সাথে হয়ে বেশ সুন্দর পরিবেশ তৈরি করে ব্যাকটেরিয়ার জন্য। তাই ঘন ঘন তোয়ালে পরিষ্কার করলে ফাঙ্গাস, ব্যাকটেরিয়া, ভাইরাস থেকে বাঁচা যাবে। অবশ্যই ব্যবহারের পরে তোয়ালে শুকিয়ে নিবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও