কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শুধু ভাত খেয়ে বেঁচে থাকাই কৃষকের খাদ্য নিরাপত্তা নয়

ডেইলি স্টার মোস্তফা সবুজ প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২২, ২২:০৫

শুধুমাত্র ৩ বেলা ভাত খেয়ে বেঁচে থাকাই কি কৃষকের খাদ্য নিরাপত্তা? বছরের পর বছর ধান চাষ করেও কৃষক কোনো লাভ করতে পারছে না। গত ৫ বছরে ধান চাষের খরচ বেড়েছে দ্বিগুণ, কিন্তু সেই তুলনায় ধানের ফলন ও উৎপাদন বেড়েছে খুব নগণ্য হারে।


ধান চাষে কৃষক কোনো লাভ করতে পারছে না, তাহলে কৃষক কেন ধান চাষ করবে? উচ্চপদস্থ অনেক কৃষি কর্মকর্তা এই প্রশ্নের একটা নির্লজ্জ উত্তর দেন, 'কৃষক লাভ না হলেও ধান চাষ করবে, কারণ তাকে ভাত খেয়েই বেঁচে থাকতে হবে। কৃষক ধান চাষ করবে, কারণ এটা তার পরিবারের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে। ধান চাষ তাদের ঐতিহ্যবাহী পেশা।'


খাদ্য নিরাপত্তা বলতে শুধু ভাত খেয়ে বেঁচে থাকা নয়, সেটা বোঝার জন্য কাউকে বিশেষজ্ঞ বা গবেষক হতে হয় না। খুব সাধারণ কথায়, খাদ্য নিরাপত্তা মানে শরীরের চাহিদা অনুযায়ী সব পুষ্টিকর খাবারের সহজলভ্যতা, যা থেকে কৃষক নিয়মিতভাবেই বঞ্চিত হচ্ছে।


শুধু কি তাই? ভাতের সঙ্গে অন্য যেসব পুষ্টিকর খাবার, শাক-সবজি, দুধ, ডিমসহ সবকিছুর দাম প্রথমে করোনা এবং পরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরে দ্বিগুণ বেড়েছে। ফলে, হাজারো নিম্ন আয়ের কৃষক তাদের খাদ্য তালিকা ছোট করতে বাধ্য হয়েছে। পরিস্থিতি সামাল দিতে অনেকেই কম কিনছে এবং কম খাচ্ছে। ফলে যে কৃষককে হাড়ভাঙ্গা পরিশ্রম করতে হয়, সেই কৃষকের শরীর দিন দিন অপুষ্ট হচ্ছে। সঙ্গে তার পরিবারের সবাই পুষ্টিকর খাবার থেকে বঞ্চিত হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও