কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দায়িত্ব নিলেন, দায় নেবেন না?

www.ajkerpatrika.com স্বপ্না রেজা প্রকাশিত: ১৯ আগস্ট ২০২২, ১৩:০২

ফ্লাইওভার, মেট্রোরেল এখন নগরের দৃশ্যমান মেগা প্রকল্প। ওপরে তাকালে এখন কোথাও কোথাও আর আকাশ দেখা যায় না। ইট, পাথর আর রডের আকাশ চোখে পড়ে। গায়ে লাগে মোটাসোটা পিলার। হালকা আঁধার ছেয়ে থাকে। অনেকের ধারণা, এই অবকাঠামোগত উন্নয়নই একটি রাষ্ট্রের সর্বোচ্চ ও টেকসই উন্নয়নে পৌঁছানোর এক অপরিহার্য শর্ত। এই ধারণায় বিশ্বাসীরা, অবকাঠামোগত স্থাপনা নির্মাণে বরাবরই বেশি মনোযোগী থেকেছেন এবং থাকছেন। অথচ শিক্ষা-দীক্ষায়, মানসিকতায়, নৈতিকতায় তথা মূল্যবোধে একটি জাতির দৃশ্যমান উন্নয়ন না ঘটলে যে অবকাঠামোগত উন্নয়ন টেকসই হয় না, সেটা বোঝার চেষ্টা করা হচ্ছে না।



রাস্তাজুড়ে ছড়ানো-ছিটানো নির্মাণসামগ্রী চলার পথে বিড়ম্বনা। ঘর থেকে বেরিয়ে এবং আবার ঘরে ফেরার সময় মানুষকে এসব দেখতে হয়। শুধু পথচারীরা জানতে পারেন না যে নির্মাণকাজে তাঁদের জন্য কতটুকু সুরক্ষা ও নিরাপত্তার ব্যবস্থা রয়েছে। তবে বছরের পর বছর সঞ্চিত অভিজ্ঞতার আলোকে নানা ধরনের অনুভূতির জন্ম হয় এই মানুষগুলোর ভেতর।


সুখকর অভিজ্ঞতার মতো কষ্টদায়ক কিংবা মর্মান্তিক অভিজ্ঞতা থাকে পাশাপাশি। কারও কারও জীবনে এসব নির্মাণ স্বপ্ন দেখায় নির্বিঘ্নে ও সহজ উপায়ে চলাচলের। তাঁদের কাছে যোগাযোগের আধুনিক স্থাপনা ও নমুনা এসব। এই আধুনিক চলাচলের অভিজ্ঞতা হয়তো একদিন মেঠোপথের কথা, সাঁকোর কথা ভুলিয়ে দেবে। আবার কারও কারও জীবনে এসব অবকাঠামোগত নমুনা নির্মম ও মর্মান্তিক অভিজ্ঞতার সাক্ষী হয়ে আছে, যা কোনো দিন তাঁদের বিস্মৃত হতে দেয় না; বরং আতঙ্ক ও ভয়ের কারণ হিসেবে এই অভিজ্ঞতা রয়েই যাবে বছরের পর বছর।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও