কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


‘এক বেলার চাল-ডাল কিনলেই তো টাকা শেষ, মালিকেরা কি এইটা বুঝেন না’

প্রখর রোদে কয়েক হাজার চা-শ্রমিক সড়কের দুই পাশে দাঁড়িয়েছেন। মজুরি বৃদ্ধির দাবিতে বিভিন্ন স্লোগান দিচ্ছেন। সেখানে হাতে প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়ে ছিলেন কাজলি রাজবংশী (৪০)। শরীর বেয়ে ঝরছিল ঘাম। মজুরি বৃদ্ধির দাবির বিষয়ে প্রশ্ন করতেই শাড়ির আঁচল দিয়ে ঘাম মুছতে মুছতে কাজলি বলেন, ‘বাজারে কোনো জিনিসের দাম তো কম নেই। এক বেলার চাল-ডাল কিনলেই সব টাকা শেষ। আর কিছু লাগে না? ১২০ টাকা মজুরিতে এই সময়ে একটা সংসার চলে? বাগানমালিকেরা কি এইটা বুঝেন না?’

তাঁর কথায় ‘ঠিক, ঠিক’ বলে সায় দেন পাশে দাঁড়ানো আরও ১০ থেকে ১২ জন নারী শ্রমিক। এরপর সমস্বরে স্লোগান ধরেন, ‘রুটি-রুজির সংগ্রাম—চলছে, চলবে’, ‘মজুরি নিয়ে টালবাহানা—চলবে না, চলবে না’।

১২০ টাকার মজুরি ৩০০ টাকা করার দাবিতে অনির্দিষ্টকালের ধর্মঘটের প্রথম দিনে আজ শনিবার মৌলভীবাজারের জুড়ীতে সড়ক অবরোধ করে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন চা-শ্রমিকেরা। চা-শ্রমিক ইউনিয়নের জুড়ী ভ্যালি কমিটির ব্যানারে মৌলভীবাজার-বড়লেখা আঞ্চলিক মহাসড়কের জুড়ী উপজেলা সদরের জাঙ্গিরাই এলাকায় এই কর্মসূচির আয়োজন করা হয়।

সরেজমিন দেখা গেছে, জুড়ী ভ্যালির আওতাধীন জুড়ীসহ আশপাশের বড়লেখা ও কুলাউড়া উপজেলার বিভিন্ন বাগানের শ্রমিকেরা মিছিল নিয়ে জাঙ্গিরাই এলাকার বীর মুক্তিযোদ্ধা এম এ মুমিত চত্বরে জড়ো হন। সেখানে অন্তত পাঁচ হাজার শ্রমিক সড়কের দুই পাশে দাঁড়িয়ে মানববন্ধন শুরু করেন। পরে প্রায় আধা ঘণ্টা সড়ক অবরোধ করে রাখেন। এতে সড়কের দুই পাশে শত শত যানবাহন আটকা পড়ে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন