কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


আমরা এখন একটা যুদ্ধের মধ্যে আছি: জ্বালানি প্রতিমন্ত্রী

জ্বালানিনিরাপত্তাবিষয়ক এক আলোচনা সভায় বক্তারা বলেছেন, বিশ্বব্যাপী করোনা মহামারির প্রাদুর্ভাবের মধ্যে ইউক্রেন ও রাশিয়া যুদ্ধের ফলে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও এর প্রভাব পড়েছে। এ অবস্থায় জ্বালানি খাত একটি চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। সবাই মিলে এ চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। এ জন্য বিদ্যুৎ ও জ্বালানির ব্যাপারে সাশ্রয়ী হতে হবে।

জাতীয় জ্বালানিনিরাপত্তা দিবস উপলক্ষে আজ মঙ্গলবার এক ভার্চ্যুয়াল আলোচনায় বক্তারা এসব কথা বলেন। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ আয়োজিত এ আলোচনা সভায় প্রধানমন্ত্রীর উপদেষ্টা, প্রতিমন্ত্রী, সরকারি কর্মকর্তা ও জ্বালানি বিশেষজ্ঞরা বক্তব্য দেন।

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, যুদ্ধের (ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ) মাধ্যমে পুরো পৃথিবীতে অস্থিরতা তৈরি হয়েছে। তাতে বাংলাদেশও বাইরে নয়। বিদ্যুৎ ও জ্বালানির ব্যাপারে যত বেশি সাশ্রয়ী হওয়া যায়, সে ব্যাপারে গুরুত্বারোপ করেন তিনি।

বিশ্বব্যাপী জ্বালানিসংকটের প্রসঙ্গ টেনে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘আমরা এখন একটি যুদ্ধের মধ্যে আছি। সারা পৃথিবীর প্রতিটি দেশই যুদ্ধ করছে। আমরাও এর বাইরে নই। তবে অনেক দেশের চেয়ে আমরা এখনো ভালো আছি। যেহেতু আমাদের নিজেদের খাদ্য আছে, নিজেদের কিছু সম্পদ আছে। অনেক দেশ খুবই সমস্যার মধ্যে পড়ে গেছে। চ্যালেঞ্জ মোকাবিলায় অবিচল থাকলে এ ধরনের বিপদ-আপদ থেকে পার হতে পারব।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন