কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সুনামগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য দুই লাখ নতুন বই

ঢাকা টাইমস সুনামগঞ্জ প্রকাশিত: ০২ আগস্ট ২০২২, ১৫:০২

দুই দফা বন্যায় সুনামগঞ্জের বিভিন্ন উপজেলার ৫০ হাজার শিক্ষার্থীদের আড়াই লাখ পাঠ্যবই পানিতে ভিজে নষ্ট হয়ে গেছে। এতে কারো আংশিক কারো আবার বইয়ের সেটই নষ্ট হয়েছে। এতে বন্ধ হয়ে যায় শিক্ষার্থীদের পড়াশোনা।


এদের মধ্যে ক্ষতিগ্রস্ত নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের হাতে লক্ষাধিক নতুন বই তুলে দেওয়া হয়েছে।


খোঁজ নিয়ে জানা যায়, বন্যার পর বইয়ের সংকট দূর করতে মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসার শিক্ষার্থীদের জন্য দুই লাখ নতুন বই বরাদ্দ দেয় সরকার।


সুনামগঞ্জ সদর, ছাতক, র্ধমপাশাসহ ৫টি উপজেলার অস্থায়ী কেন্দ্র থেকে শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী স্কুলে স্কুলে এসব বই পৌঁছে দেওয়া হচ্ছে।


তবে নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীরা বই পেলেও, ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা এখনো কোনো বই পায়নি। এতে ব্যাহত হচ্ছে তাদের লেখাপড়া।


এদিকে নবম শ্রেণির শিক্ষার্থীদের বই বিতরণ শেষ করে অন্যদের বই দেওয়ার কথা জানিয়েছে শিক্ষা বিভাগ।


জেলা শিক্ষা বিভাগের তথ্যমতে, বরাদ্দ করা বইয়ের মধ্যে এক লাখ ২০ হাজার বই বিতরণ করা হয়েছে। এছাড়া বৃহস্পতিবারের (৪আগস্ট) মধ্যে সব শিক্ষার্থীর হাতে বই চলে যাবে।তাহিরপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মিজানুর রহমান জানান, আমার কয়েকটি বিদ্যালয় ও মাদ্রাসায় কিছু শিক্ষার্থীদের বন্যায় বইয়ের ক্ষতি হয়েছে তার তালিকা জেলায় পাঠানো হয়েছে সে অনুযায়ী শিক্ষকগণ বই নিয়ে আসবেন।


এ বিষয়ে সুনামগঞ্জ জেলা শিক্ষা কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, দুই লাখের মতো বই গ্রহণ করেছি। প্রত্যেক শিক্ষার্থীর হাতে আমরা বই তুলে দিয়েছি। বিশেষ করে এসএসসি পরীক্ষার্থীদের আমরা গুরুত্ব দিয়েছি।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও