কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিশ্ববিদ্যালয় কি যৌন হয়রানি আর খুনের জায়গা

প্রথম আলো ড. আমিনুল ইসলাম প্রকাশিত: ২৭ জুলাই ২০২২, ২০:৪৮

কিছুদিন আগে বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাঙ্কিং নিয়ে বেশ আলোচনা হয়েছে। ‘কেন বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো র‍্যাঙ্কিংয়ে স্থান করে নিতে পারে না? কেন আমরা এত পিছিয়ে?’—এ নিয়ে বিশেষজ্ঞরা নানা মতামত দিয়েছেন। দেখেশুনে মনে হয়েছে, কেউ বুঝতেই পারছে না, কেন আমরা শিক্ষা ও গবেষণায় এত পিছিয়ে। বিশেষজ্ঞদের মতামত শুনলে যে কারও মনে হতেই পারে, এটি বোধ করি জটিল কোনো বিষয়!

গত কয়েক দিনে দেশের নামকরা তিনটি পাবলিক বিশ্ববিদ্যালয় দেশের গণমাধ্যমের শিরোনাম হয়েছে। প্রথম ঘটনাটি ঘটেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। সেখানে এক নারী শিক্ষার্থীকে যৌন হয়রানি করা হয়েছে। তাঁকে বিবস্ত্র করে ভিডিও ধারণ করা হয়েছে। এ কাজ করেছেন সেই বিশ্ববিদ্যালয় ও বাইরের একটি কলেজের কয়েক ছাত্র। এ ঘটনার পর ভুক্তভোগী শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে অভিযোগ করেছেন। এ ঘটনার বিচার চেয়েছেন। দিন দুয়েক আগে দেশের একটি টেলিভিশন চ্যানেলে এসে বিশ্ববিদ্যালয়টির এক শিক্ষক (যিনি একটি দায়িত্বশীল পদেও আছেন) বলেছেন, ‘সব জায়গায় তো আর নিরাপত্তা দেওয়া সম্ভব নয়।’ চিন্তা করা যায়! একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বলেছেন, ক্যাম্পাসের ভেতর তাঁরা শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে পারবেন না!


দ্বিতীয় ঘটনাটি ঘটেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। একটি আবাসিক হলের ছাত্র অভিযোগ করে বলেছেন, হলের ভেতর একটি ‘পলিটিক্যাল রুম’-এ নিয়ে তাঁর ওপর শারীরিক নির্যাতন করা হয়েছে। এ ঘটনার পর বিশ্ববিদ্যালয়ের কর্তাব্যক্তিদের কথা শুনে মনে হচ্ছে, এ আর এমন কী! আবাসিক হল তো শিক্ষার্থীদের থাকার জায়গা। সেখানে ‘পলিটিক্যাল রুম’ কেন থাকবে? এসব জিজ্ঞাসা করলে অবশ্য কর্তাব্যক্তিরা দিব্যি অস্বীকার করে বলেন, কোথাও এমন কোনো রুম নেই। অথচ আমরা সবাই বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনাটি জানি। এরপরও কোথাও কোনো পরিবর্তন হয়েছে বলে তো মনে হচ্ছে না।


তৃতীয় ঘটনাটি ঘটেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। বহিরাগত তিন ছিনতাইকারী ক্যাম্পাসের ভেতরে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে ছুরিকাঘাতে হত্যা করেছে। মোবাইল ও ম্যানিব্যাগ ছিনিয়ে নেওয়ার সময় বাঁধা দিলে ছিনতাইকারীরা ছুরি দিয়ে আঘাত করে। এখন প্রশ্ন হচ্ছে, শাহজালাল বিশ্ববিদ্যালয় তো কোনো খোলা জায়গা নয়। এর তো একটা আলাদা ক্যাম্পাস আছে। সেখানে কীভাবে ছিনতাইকারীরা ঢুকে একজন শিক্ষার্থীকে হত্যা করে পালিয়ে যেতে পেরেছে? তাহলে শিক্ষার্থীদের নিরাপত্তা কোথায়?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও