শ্রীলঙ্কার সংকট, ‘গিলগামেশ প্রবলেম’ আর ‘পবিত্র’ সংবিধান

প্রথম আলো জাহেদ উর রহমান প্রকাশিত: ২৩ জুলাই ২০২২, ১২:০১

আজ থেকে চার হাজার বছর আগে লিখিত মেসোপটেমিয়ার ‘এপিক অব গিলগামেশ’ পৃথিবীর সবচেয়ে প্রাচীন সাহিত্যকর্ম হিসেবে স্বীকৃত। গিলগামেশ ছিলেন উরুক (এটা বর্তমানে ইরাকের অংশ)–এর রাজা। ভয়ংকর শারীরিক শক্তির অধিকারী রাজা গিলগামেশ প্রজাবৎসল রাজা তো ছিলেনই না; বরং ছিলেন অত্যাচারী, স্বেচ্ছাচারী এমনকি ‘ক্রমিক ধর্ষক’।


স্বাভাবিকভাবেই অতিষ্ঠ হয়ে ওঠে রাজ্যের প্রজারা, ইশ্বরের কাছে প্রার্থনা করে। সেই প্রার্থনা শোনেন ইশ্বর এবং সৃষ্টির দেবী আরুরু সৃষ্টি করেন ‘এনকিদু’কে। তাকে গিলগামেশের সমপর্যায়ের শক্তি দিয়ে পৃথিবীতে পাঠানো হয়। দেবতারা ভাবেন, গিলগামেশ এনকিদুকে নিয়েই ব্যস্ত থাকবে, সংঘাতে জড়াবে, শক্তি ক্ষয় করবে এবং এতে প্রজারা ভালো থাকবে।


গিলগামেশ আর এনকিদুর দেখা হওয়ার পর প্রচণ্ড মারামারি হয় দুজনের মধ্যে। যুদ্ধে জয়-পরাজয় নির্ধারিত হয় না এবং স্বাভাবিকভাবেই দুই মহাশক্তিধর প্রতিপক্ষ তাঁদের মধ্যে দীর্ঘ সময় যুদ্ধ করে দুর্বল হয়ে পড়ে। এই পরিস্থিতিতে দুজন হয়ে ওঠেন দারুণ বাস্তববাদী। তাঁরা বুঝতে পারেন নিজেদের মধ্যে এভাবে যুদ্ধ করে তাঁরা শুধু একজন অপরজনের ক্ষতিই করতে পারবেন। তার চাইতে যদি দুজনে বন্ধু হয়ে যায়, তাহলে সেটা দুজনেরই স্বার্থ রক্ষা করবে। যে পরিকল্পনা নিয়ে দেবতারা এনকিদুকে সৃষ্টি করেছিলেন, সেটি মাঠে মারা যায়। এই গল্পে আমরা ফিরে আসব আবার, তবে তার আগে শ্রীলংকার চলমান সংকট নিয়ে আমাদের দেশে তুলনামূলক কম আলোচিত একটি বিষয় নিয়ে কিছু কথা বলে নেওয়া যাক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও