কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পদ্মা সেতুর উদ্বোধনী ভাষণ এবং আত্মবিশ্বাসী শেখ হাসিনা

জাগো নিউজ ২৪ প্রণব কুমার পাণ্ডে প্রকাশিত: ২৮ জুন ২০২২, ১০:২৩

২৫ জুন ২০২২ বাঙালির ইতিহাসে এক অনন্য দিন হিসেবে পরিগণিত হবে অনাদিকাল। কারণ এই দিনে বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী পদ্মা সেতু উদ্বোধন করেন। এক অসম্ভবকে সম্ভব করে মাননীয় প্রধানমন্ত্রী নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করে দেখিয়ে দিয়েছেন যে, সামর্থ্য কখনোই উন্নয়নের বাধা হতে পারে না। মানুষের উদ্দেশ্য যদি সৎ থাকে এবং মনে প্রত্যয় থাকে তাহলে যে কোনো অসম্ভবকে সম্ভব করা যায়।


আমাজন পৃথিবীর সবচেয়ে খরস্রোতা নদী। এর পরই পদ্মার অবস্থান। এই খরস্রোতা ও প্রমক্তা পদ্মার ওপরে ৬ দশমিক ১৫ মিলিমিটার সেতু নির্মাণের মধ্য দিয়ে বাংলাদেশের আত্মবিশ্বাস যেমন বেড়েছে, তেমনি বেড়েছে বাংলাদেশের প্রকৌশলীদের সক্ষমতার বিষয়টি। এই নির্মাণকে কেন্দ্র করে ব্যাপক প্রশংসা অর্জন করেছেন বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী। বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা প্রশংসায় ভাসিয়েছেন বাংলাদেশের এই অর্জনকে।


আজকের লেখায় পদ্মা সেতুর কারিগরি দিক কিংবা অর্থনীতির প্রভাব সেই সম্পর্কে আলোকপাত না করে একটু ভিন্ন মাত্রার আলোচনা করার চেষ্টা করবো। আমি টেলিভিশনের পর্দায় পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রীর সম্পূর্ণ বক্তব্য শুনেছি। তাঁর বক্তব্য শুনে অন্য রকম এক শেখ হাসিনাকে আবিষ্কার করেছি, যিনি অত্যন্ত বিনয়ী এবং আত্মবিশ্বাসী। বক্তব্যের পুরোটা সময় আমি বিমোহিত হয়ে তাঁর কথাগুলো শুনেছি। মাঝে মাঝেই তার মধ্যে বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি ফুটে উঠছিল। বঙ্গবন্ধু যেমন খুবই দৃঢ় এবং আত্মবিশ্বাসী মনোভাব নিয়ে সব সময় জনগণের সামনে নিজেকে উপস্থাপন করতেন, ঠিক তেমনি ভাবে আজ শেখ হাসিনা আত্মবিশ্বাসের সাথে সুধী সমাবেশে বক্তব্য রেখেছেন।


বাংলাদেশের স্বাধীনতার পরে এত বড় অর্জন দেশবাসী প্রত্যক্ষ করেনি। এখানে পদ্মা সেতুর গুরুত্ব অনেক বেশি। পদ্মা সেতু নির্মাণ সংক্রান্ত জটিলতা অনেক বেশি ছিল। কারণ পদ্মা অসম্ভব খরস্রোতা নদী। সেই খরস্রোতা নদীর ওপরে এই ধরনের একটি মহাযজ্ঞ নির্মাণ করা অত্যন্ত জটিল কাজ ছিল। তাঁর ভাষণের মাধ্যমে একজন যোগ্য নেতৃত্বের প্রতিচ্ছবি ফুটে উঠেছে। তিনি অত্যন্ত যুক্তিপূর্ণভাবে পদ্মা সেতুর সার্বিক বিষয়ে আজ তুলে ধরেছেন শ্রোতাদের সামনে। তিনি একদিকে যেমন পদ্মা সেতুর চ্যালেঞ্জগুলোর কথা উল্লেখ করেছেন, ঠিক তেমনিভাবে দেশি এবং বিদেশি ষড়যন্ত্রের বিষয়টিও গুরুত্বের সাথে তুলে ধরেছেন জাতির সামনে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও