কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মোবাইল ব্রাউজারে একচেটিয়া আধিপত্য গুগল ও অ্যাপলের

বণিক বার্তা প্রকাশিত: ১২ জুন ২০২২, ১০:২০

মোবাইল ব্রাউজারের ক্ষেত্রে একচেটিয়া আধিপত্য চলছে গুগল ও অ্যাপলের। এ বিষয় নিয়ে আরো তদন্ত পরিচালনা করা হবে বলে জানায় যুক্তরাজ্যের দ্য কম্পিটিশন অ্যান্ড মার্কেটস অথরিটি (সিএমএ)। খবর রয়টার্স ও টেকরাডার।


প্রায় এক বছরের তদন্ত শেষে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেছে সিএমএ। সেখানে বলা হয়, অপারেটিং সিস্টেম (ওএস), মোবাইল ওয়েব ব্রাউজার ও অ্যাপ স্টোরের মতো মোবাইল ইকোসিস্টেমে অ্যাপল ও গুগলের একচেটিয়া আধিপত্য রয়েছে। সিএমএর শীর্ষ নির্বাহী আন্দ্রেয়া কসেলি বলেন, মানুষ কীভাবে সেলফোন ব্যবহার করছে এ-সংক্রান্ত বিষয় নিয়ন্ত্রণের চাবিকাঠি অ্যাপল ও গুগলের হাতে। প্রতিষ্ঠানগুলোর পরিষেবা ভালো হলেও প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোকে কোণঠাসা করতে তাদের জুড়ি নেই। এতে যুক্তরাজ্যের প্রযুক্তি খাতে বিকল্প খুবই সীমিত হয়ে পড়েছে।


ব্রিটিশ তদারকি সংস্থাটি বলছে, ২০২১ সালে যুক্তরাজ্যের সব মোবাইল ওয়েব ব্রাউজিংয়ের ৯৭ শতাংশ ছিল অ্যাপল বা গুগলে। এমনকি অ্যাপল তাদের আইফোনে বিকল্প ব্রাউজার নিষিদ্ধ করে রেখেছে। অ্যাপল তাদের গ্রাহকদের ওয়েবকিট ব্রাউজিং ইঞ্জিন ব্যবহারে বাধ্য করে। এতে ডেভেলপাররা আরো দ্রুতগতির ব্রাউজার ডেভেলপ করতে নিরুৎসাহিত হয় বলে মনে করে সিএমএ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও