কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


কোকা-কোলা এবং ইউনিলিভার পারলে আমরাও পারবো: প্রাণ-আরএফএল চেয়ারম্যান

১ লাখ ৪০ হাজার মানুষের সরাসরি কর্মসংস্থান গড়ে প্রাণ-আরএফএল এখন দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী গ্রুপ। খাদ্যপণ্য, হাউসওয়্যার, লাইট ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক অ্যান্ড ইলেকট্রনিকস হোম অ্যাপ্লায়েন্স, ফার্নিচার, বাইসাইকেল, লিফট, টেক্সটাইল, টয়লেট্রিজ ও ফ্লেক্সিবল প্যাকেজিংসহ ২৮০০ ধরনের পণ্য উৎপাদন করছে তারা।

দেশের ২০টি স্থানে কারখানা গড়ার পাশাপাশি ভারতেও প্রাণ-আরএফএল গড়ে তুলেছে ৫টি কারখানা। সামনেই আফ্রিকা ও মধ্যপ্রাচ্যে কারখানা গড়ার প্রক্রিয়া চলছে।

প্রতিষ্ঠানটির চার দশকের পথচলা এবং ভবিষ্যৎ ব্যবসায়িক পরিকল্পনা নিয়ে সম্প্রতি দ্যা বিজনেস স্ট্যান্ডার্ডের সঙ্গে কথা বলেছেন এর চেয়ার‌ম্যান আহসান খান চৌধুরী। সাক্ষাৎকার নিয়েছেন টিবিএস এডিটর ইনাম আহমেদ; সঙ্গে ছিলেন সিনিয়র রিপোর্টার আব্বাস উদ্দিন নয়ন।

যখনই কোনো বিষয়ে আপনার প্রসঙ্গ আসে তখনই শুনি আপনি কানাডাতে। বিষয়টি আসলে কী?

প্রাণ-আরএফএলকে বিশ্বের বাজারে পরিচিত করানোর জন্য আমাকে বিশ্বের প্রত্যন্ত অঞ্চলে ঘুরে বেড়াতে হয়। ব্যবসার প্রসারের জন্য আমি বেশিরভাগ সময় মধ্যপ্রাচ্যে থাকি। কারণ মধ্যপ্রাচ্যে আমাদের সম্ভাবনা বিপুল। এখনই আমরা এ বাজারটিতে ভালো করছি। আফ্রিকা নিয়েও আমি প্রচন্ড আশাবাদি। সেখানেও আমি প্রচুর সময় কাটাই।

তবে সবচেয়ে বেশি সময় কাটাতে ভালোবাসি ভারতে। কারণ বাংলাদেশের পণ্য-সামগ্রীর জন্য ভারতের বাজার ব্যাপকভাবে উন্মোচিত হচ্ছে। এজন্যই আমার দেশর বাইরে থাকাটাকে মানুষ ভালোবেসে কানাডা বলেন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন