কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বছর বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন ফি বাড়ছে কেন?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছে। নতুন শিক্ষাবর্ষে আবেদনকারীকে ফি হিসেবে গুণতে হচ্ছে ১০০০ টাকা। যা গত শিক্ষাবর্ষেও ছিল ৬৫০ টাকা, তার আগের শিক্ষাবর্ষে ছিল ৪৫০ টাকা। প্রশ্ন হলো, বছর বছর লাফিয়ে লাফিয়ে কেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদন ফি বাড়ছে? কেন ভর্তির আবেদন করতেই ১০০০ টাকা গুণতে হবে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের? অনেকেই বলতে পারেন, এক হাজার টাকা কোনো বিষয় হলো। আপনার কাছে বিষয় না হলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ে যারা ভর্তি পরীক্ষা দিতে আসে, তাদের অধিকাংশের জন্যই এই টাকাটা আসলেই বিষয়। বিশেষ করে যাদের নুন আনতে পান্তা ফুরায়, কিন্তু বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিয়ে নিজেকে যাচাই করতে চায়। গণমাধ্যমে প্রায়ই খবর হয়, কত শিক্ষার্থী চান্স পাওয়ার পর ভর্তির টাকা সংগ্রহ করতে পারে না। আবার অনেকের পক্ষে ভর্তি পরীক্ষার জন্য আবেদন ফি সংগ্রহ করাই মুশকিল।

এখনও দেশের অনেক পরিবারে খাবার চাহিদা মেটাতে ঘণ্টার পর ঘণ্টা রোদে পুড়ে টিসিবির লাইনে দাঁড়িয়ে খাবার কিনতে হয়। আবার সারাদিন দাঁড়িয়েও খাবার না পেয়ে ফেরত যাওয়ার খবর নিয়মিত গণমাধ্যমে উঠে আসছে। অনেকেই মাছ-মাংস খেতে পারে না মাসের পর মাস। অনেকে তিন বেলার জায়গায় খাবার খায় দুই বেলা। খাবারের পরিমাণ কমিয়ে দিয়েছে খরচ কমাতে। সেসব পরিবারেও অনেকের স্বপ্ন থাকে উচ্চ শিক্ষার। তার চেয়েও যেসব পরিবার আরও নিম্ন আয়ের, সেসব পরিবারের অনেক ছেলেমেয়েদের স্বপ্ন থাকে উচ্চ শিক্ষার।

কিন্তু দিন দিন এমন পর্যায়ে চলে যাচ্ছে সব, অনেকেই এখন আর বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির স্বপ্ন অনেকে দেখে না- এই খরচের কথা চিন্তা করে। সরকারি একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে যখন ১৫ থেকে ২০ হাজার টাকা লাগে, তখন সত্যিই পড়াশোনার ইচ্ছে অনেকের হারিয়ে যায়। তবে কেউ কেউ আবার ভাবে, পড়াশোনা না হোক, পরীক্ষাটা দিয়ে দেখি! চান্স তো পাব না! সেই পরীক্ষা দেওয়ার ইচ্ছে থেকেই অনেকে কষ্ট করে ৩০০/৫০০ টাকা সংগ্রহ করে বা জমিয়ে ভর্তির আবেদন করে থাকে। অতীতে দেখা গেছে, সারাবছর ঠিকমতো পড়াশোনা করতে না পারলেও, ঝা চকচকে কোচিংয়ে যেতে না পারলেও অনেকেই ভর্তি পরীক্ষায় প্রত্যাশার চেয়েও ভালো ফলাফল করছে। ভর্তি পরীক্ষার ফলাফলে পাশের বাড়ির ‘আলালের ঘরের দুলালে’র চেয়েও এগিয়ে আছে। যদিও চান্স পাওয়ার পর ধারে-চেয়ে যেকোনোভাবেই হোক তার ভর্তির টাকার ব্যবস্থা হয়ে যায়। ভর্তি হয় স্বপ্নের বিশ্ববিদ্যালয়ে। কিন্তু সেই স্বপ্নগুলোকে মেরে ফেলার উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গরিবের আবার কিসের উচ্চ শিক্ষা, ওরা খাটবে - এই চিন্তাতেই যেন বিভোর যথাযথ কর্তৃপক্ষ। কারণ যেভাবে ভর্তি আবেদনের ফি বাড়ছে, তাতে মনে হয়, ইচ্ছেকৃত ও পরিকল্পিতভাবে গরিবের উচ্চ শিক্ষা বা ভর্তি পরীক্ষা দেওয়ার অধিকার কেড়ে নেওয়া হচ্ছে। যেন ওরা ভর্তির আবেদনই করতে না পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন