কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইউক্রেন সংকটে ভারত কী করছে

প্রথম আলো শশী থারুর প্রকাশিত: ১০ এপ্রিল ২০২২, ১৫:৫২

মার্চের শেষের দিকে কূটনৈতিক দর্শনার্থীদের একটি অস্বাভাবিক প্রবাহ দিল্লির ওপর দিয়ে বয়ে গেছে। প্রথমে আসেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। এরপর আসেন অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার শ্যালেনবার্গ। এরপর মার্কিন আন্ডারসেক্রেটারি অব স্টেট ফর পলিটিক্যাল অ্যাফেয়ার্স ভিক্টোরিয়া নুল্যান্ড। তাঁদের পরে ছিলেন গ্রিসের পররাষ্ট্রমন্ত্রী নিকোস ডেনডিয়াস, ওমানের পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ বদর আলবুসাইদি এবং চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।


এসব কূটনীতিককে বরণ করা কুচকাওয়াজ চলতেই থাকে। আগমনের পরের দিকে ছিলেন ইউরোপীয় ইউনিয়নের ইন্দো-প্যাসিফিক অঞ্চলীয় বিশেষ দূত গ্যাব্রিয়েল ভিসেন্টিন, মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো ইব্রার্ড, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজের পররাষ্ট্র ও নিরাপত্তানীতি উপদেষ্টা জেনস প্লৎনার; ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের পররাষ্ট্রবিষয়ক ও প্রতিরক্ষা উপদেষ্টা জিওফ্রে ফন লিউয়েন। সর্বশেষ তালিকায় ছিলেন মার্কিন উপজাতীয় নিরাপত্তা উপদেষ্টা দলিপ সিং, যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। এ ছাড়া একটি অনলাইন ইন্দো-অস্ট্রেলিয়ান সম্মেলনও ছিল।


এই কূটনীতিকদের আলোচনার প্রত্যক্ষ অথবা পরোক্ষ অনুষঙ্গ ছিল ইউক্রেন সংকট। তবে ইউক্রেন যুদ্ধ ভারতের কৌশলগত দুর্বলতাগুলোকে ইতিমধ্যে উন্মোচিত করে দিয়েছে। দেশটির বৈশ্বিক অবস্থান এবং আঞ্চলিক নিরাপত্তার বিষয়ে তার ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। কিন্তু একই সঙ্গে শীর্ষ পর্যায়ের কূটনীতিকদের সাম্প্রতিক দিল্লি সফরের ঘটনা ভারতের কৌশলগত গুরুত্ব বাড়িয়েছে বলে মনে হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কি এ কৌশলগত সুযোগ ঠিকমতো কাজে লাগাতে পারছেন?


গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা সরঞ্জামের বিষয়ে রাশিয়ার ওপর ভারতের নির্ভরতা এবং ক্রেমলিনের সঙ্গে দিল্লির ঘনিষ্ঠ কূটনৈতিক সম্পর্কের দীর্ঘ ইতিহাস পশ্চিমারা ভালো করেই জানে। তারপরও তারা ইউক্রেন ইস্যুতে ভারতকে পাশে চাইছে। ইউক্রেন সংকটে ভারত যে ধরনের ভূমিকা রাখছে, ঠিক একই ধরনের ভূমিকা রাখছে চীন। চীনের এ প্রতিক্রিয়া সবাইকে কিছুটা অবাক করেছে। রাশিয়ার আক্রমণের নিন্দা জানিয়ে জাতিসংঘে আয়োজন করা ভোটাভুটিতে এ দুটি দেশই ভোটদানে বিরত ছিল। দুটি দেশই পশ্চিমা নিষেধাজ্ঞা সত্ত্বেও ক্রেমলিনের সঙ্গে তাদের যোগাযোগ বজায় রেখেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও