কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সুলভে মাংস দুধ ডিম বিক্রি, চাহিদার তুলনায় পণ্য কম

কালের কণ্ঠ প্রকাশিত: ০৬ এপ্রিল ২০২২, ০৮:১৪

নিত্যপণ্যের দাম ক্রয়ক্ষমতার বাইরে চলে যাওয়ায় নিম্ন ও নিম্নমধ্যবিত্তের মানুষ হিমশিম খাচ্ছে। এ পরিস্থিতিতে রোজার মাসে পণ্যমূল্য স্থিতিশীল রাখতে টিসিবির পর এবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় রাজধানীর ১০টি স্থানে ভ্রাম্যমাণ বিক্রয়কেন্দ্রে সুলভে দুধ, ডিম ও মাংস বিক্রি করছে। এ উদ্যোগ সাধারণ মানুষের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। বাজারদরের চেয়ে কম দামে এসব পণ্য কিনতে পেরে অনেকের ভরসার স্থল হয়ে উঠেছে প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এই ভ্রাম্যমাণ বিক্রয়কেন্দ্র।


তবে চাহিদার তুলনায় এসব বিক্রয়কেন্দ্রে পণ্য কম থাকায় লাইনে দাঁড়ানো অনেককে ফিরতে হচ্ছে খালি হাতে।


খুচরা বাজার ও মন্ত্রণালয়ের ভ্রাম্যমাণ বিক্রয়কেন্দ্রের মূল্য তুলনা করে দেখা গেছে, খুচরা বাজারে প্রতি কেজি গরুর মাংস ৬৫০ থেকে ৭০০ টাকা। এই মাংস ভ্রাম্যমাণ বিক্রয়কেন্দ্রে পাওয়া যাচ্ছে ৫৫০ টাকা কেজি। বাজারে খাসির মাংস ৯৫০ থেকে এক হাজার টাকা কেজি। ভ্রাম্যমাণ বিক্রয়কেন্দ্রে তা বিক্রি হচ্ছে ৮০০ টাকায়। বাজারে ড্রেসড ব্রয়লার মুরগি প্রতি কেজি ২৫০ টাকা, ভ্রাম্যমাণ বিক্রয়কেন্দ্রে পাওয়া যায় ২০০ টাকায়। বাজারে প্রতি লিটার দুধ ৭০ থেকে ৭৫ টাকা। ভ্রাম্যমাণ বিক্রয়কেন্দ্রে লিটার ৬০ টাকা। বাজারে প্রতি হালি ডিম ৩৫ টাকা, ভ্রাম্যমাণ বিক্রয়কেন্দ্রে ৩০ টাকা।


ভ্রাম্যমাণ এসব বিক্রয়কেন্দ্র থেকে পণ্য কেনা গেলে একজন ক্রেতার যথেষ্ট সাশ্রয় হয়। ফলে বাধ্য হয়ে নিম্ন আয়ের মানুষের পাশাপাশি মধ্যবিত্তরাও পণ্য কিনতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করছে ভ্রাম্যমাণ বিক্রয়কেন্দ্রের লাইনে। এসব বিক্রয়কেন্দ্রে পণ্যের যে পরিমাণ সরবরাহ রয়েছে, লাইনে তার চেয়ে বেশি মানুষ দাঁড়ানোয় অনেককে পণ্য ছাড়াই ফিরে যেতে হচ্ছে।


গতকাল মঙ্গলবার সকাল ১১টার দিকে সরেজমিনে গেলে যাত্রাবাড়ী ধলপুর কমিউনিটি সেন্টারের সামনে সুলভে ভ্রাম্যমাণ বিক্রয়কেন্দ্রের গাড়ির পেছনে দেখা মেলে মানুষের দীর্ঘ লাইন। লাইনে দাঁড়িয়ে মানুষগুলো কিনছে পছন্দ অনুযায়ী দুধ, ডিম, মাংস।


লাইনে দাঁড়িয়ে গরুর মাংস ও দুধ কিনলেন রংমিস্ত্রি সিরাজুল ইসলাম। কালের কণ্ঠকে তিনি বলেন, ‘আমি গরুর মাংস কিনতে এসেছিলাম। বাজারে ৬৫০ টাকার নিচে পাওয়া যায় না। আর ৬০ টাকায় এক লিটার দুধ পাওয়ায় গরুর মাংসের সঙ্গে দুই লিটার দুধও কিনলাম। এক কেজি গরুর মাংস আর দুই লিটার দুধ কিনে আমার সাশ্রয় হয়েছে ১৩০ টাকা। ’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও