কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভারতের রাজ্য নির্বাচন আর আমাদের আক্ষেপ

সমকাল রুমিন ফারহানা প্রকাশিত: ২১ মার্চ ২০২২, ১০:০৭

কথা ছিল, ভারতের জাতীয় নির্বাচনের এক বিশ্বাসযোগ্য পূর্বাভাস দেওয়া 'মিনি ভারত' বলে পরিচিত রাজ্য উত্তরপ্রদেশ ভারতের এই দফার বিধানসভা নির্বাচনের সব আলো কেড়ে নেবে। উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথের নেতৃত্বে বিজেপি দীর্ঘকাল পর টানা দ্বিতীয়বার ক্ষমতা ধরে রাখতে পেরেছে। তাই এ প্রদেশ নিয়েই প্রধান আলোচনা হয়েছে, তবে আলোচনার এক বড় মনোযোগ কেড়ে নিয়েছে মাত্র বছর দশেক বয়সের এক রাজনৈতিক দল- আম আদমি পার্টি। কংগ্রেসকে রীতিমতো ধুয়েমুছে দিয়ে দিল্লির পর দ্বিতীয় রাজ্য পাঞ্জাবে আম আদমি পার্টি সরকার গঠন করতে যাচ্ছে তিন-চতুর্থাংশের বেশি আসন পেয়ে।


পাঞ্জাবে জয়ের চেয়ে আম আদমি পার্টির সম্ভবত আরও বড় জয় ছিল ২০২০ সালে সর্বশেষ দিল্লি বিধানসভায় জেতা। কংগ্রেসের সমর্থন নিয়ে ২০১৩ সালে প্রথমবার যখন দলটি ক্ষমতায় যায়, তখন বিজেপি ভারতের কেন্দ্রের ক্ষমতায় ছিল না। ২০১৫ সালের নির্বাচনে আম আদমি যখন জেতে, তখন বিজেপি ক্ষমতায়; কিন্তু তখনও দলটি ভারতের রাজ্যগুলোতে অপ্রতিরোধ্য এক দলে পরিণত হয়নি। কিন্তু ২০২০ সালের নির্বাচন যখন হয়, তখন ভারতের বেশিরভাগ রাজ্য বিজেপির দখলে চলে গেছে। দেশের রাজধানী, যেখানে রাষ্ট্রের এবং দলের প্রধান নেতারা থাকেন, সেই দিল্লি দখলের জন্য মরিয়া চেষ্টা করে বিজেপি। বিজেপির অহম একেবারে চুরমার করে দিয়ে অনেক বড় ব্যবধানে জিতে ক্ষমতায় আসে অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধীন আম আদমি পার্টি।


২০২০ সালের নির্বাচনের আগে সাত বছর ক্ষমতায় ছিল আম আদমি পার্টি। তাই জনগণের জন্য দলটি কী করেছে, সেটিই তার নির্বাচনী প্রচারণার মুখ্য বিষয় হয়ে দাঁড়ায়। দিল্লির সব বাসিন্দার সুবিধার্থে মাসে ৪০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ, ২০ হাজার লিটার পর্যন্ত পানি ফ্রি করে দিয়েছিল আম আদমি পার্টি। তারা নারীদের জন্য সরকারি বাস ভ্রমণ ফ্রি করেছিল। মেট্রোরেলেও তেমনই করতে চেয়েছিলেন, মেট্রো কর্তৃপক্ষের বাধায় পারেননি। দিল্লিতে বাসে 'নির্ভয়া'র বীভৎস ধর্ষণ এবং হত্যার ঘটনার প্রতিক্রিয়ায় সরকারি বাসে নারী নিরাপত্তা নিশ্চিত করতে মার্শাল নিয়োগ দিয়েছে। রাস্তায় রাস্তায় সিসিটিভি বসিয়েছিল।


আম আদমি পার্টি রাজ্যের সরকারি হাসপাতালে অনেক ডাক্তার নিয়োগ দিয়ে, শয্যা বাড়িয়ে সেবার মান অনেক উঁচু করেছে। চিকিৎসা পরিষেবাকে মানুষের দোরগোড়ায় নিয়ে গেছেন মহল্লায় মহল্লায় ক্লিনিক খুলে। এগুলোতে একেবারে বিনা খরচে পরীক্ষা, ওষুধসহ চিকিৎসা দেওয়া হয়। এই মহল্লা ক্লিনিকগুলো জনগণের কাছে কেন্দ্র সরকারের আয়ুষ্ফ্মান ভারত হেলথ কার্ডের চেয়ে অনেক বেশি কার্যকর বলে মনে হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও