কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দুর্যোগ প্রস্তুতিতে আরও সক্ষমতা অর্জন করতে হবে

যুগান্তর এম এ হালিম প্রকাশিত: ১০ মার্চ ২০২২, ১১:০০

বাংলাদেশ একটি দুর্যোগপ্রবণ দেশ হিসাবে বিশ্বব্যাপী পরিচিত। আগ্নেয়গিরি আর দাবানল ছাড়া অন্যসব প্রাকৃতিক দুর্যোগের অভিজ্ঞতা আমাদের ফি বছরের।


ঘূর্ণিঝড়, বন্যা, ভূমিধস ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগ দেশের অনেক এলাকার জন্যই নিয়মিত অভিজ্ঞতা। এসব প্রাকৃতিক দুর্যোগের ক্ষতিকর প্রভাবের কথা আমাদের সবারই জানা।


তবে হঠাৎ বা নীরবে ঘটে যাওয়া নদী ভাঙন কত মানুষকে যে প্রতিনয়ত নিঃস্ব করেছে বা করছে, তার খোঁজ আমরা অনেকেই জানি না। পরিসংখ্যান থেকে জানা যায়, ঢাকাসহ বড় শহরে যত বস্তি রয়েছে, তার একটা বড় অংশে থাকে এই নদী ভাঙনের শিকার মানুষ, যারা সব হারিয়ে জীবিকায়নের জন্য সেখানে নতুন ঠিকানা করেছে।


আজকাল অহরহ ঘটছে বজ্রপাত আর তাতে প্রাণহানিও ঘটছে অনেক। বিষয়টি উপলব্ধি করে সরকার ইতোমধ্যে বজ্রপাতকে জাতীয় দুর্যোগ হিসাবে স্বীকৃতি দিয়েছে। আশার কথা, সরকার ও বিভিন্ন সংস্থা বজ্রপাত বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি ও ঝুঁকিহ্রাস কার্যক্রম বাস্তবায়ন করছে।


দুর্যোগ বিষয়ে সর্বসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধি ও দুর্যোগ মোকাবিলায় কার্যকর প্রস্তুতি গ্রহণের লক্ষ্য সামনে রেখে আজ পালিত হচ্ছে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস। বিপদাপন্ন মানুষের মধ্যে দুর্যোগের ঝুঁকি ও ক্ষয়ক্ষতি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং দুর্যোগ মোকাবিলায় তাদের সক্ষমতা বৃদ্ধি করার মাধ্যমে মানুষের দুর্দশা অনেকাংশে কমানো সম্ভব। এ বছর জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবসের প্রতিপাদ্য হলো ‘মুজিববর্ষের সফলতা, দুর্যোগ প্রস্তুতিতে গতিশীলতা’।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও