কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রতিশ্রুত ৯৯ অক্সিজেন প্ল্যান্টের ১টিও বসানোর কাজ শেষ হয়নি

ডেইলি স্টার প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২২, ১৪:২৭

স্বাস্থ্যসুবিধা সম্প্রসারণে নিরবিচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ নিশ্চিতের জন্য সরকার গত বছর দেশজুড়ে বিভিন্ন সময়ে ৯৯টি অক্সিজেন প্ল্যান্ট বসানোর পরিকল্পনা করেছিল। এর একটিও বসানোর কাজ এখন পর্যন্ত শেষ হয়নি।


গত বছরের এপ্রিলে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছিলেন, 'আমরা যন্ত্রপাতি আমদানি করব…বিভিন্ন হাসপাতালে ছোট ছোট অক্সিজেন প্ল্যান্ট স্থাপনের জন্য'।


ওই সময়ে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমবর্ধমান হারে বাড়ার মধ্যে হাসপাতালগুলো অক্সিজেনের চাহিদা মেটাতে রীতিমতো লড়াই করছিল। সেইসঙ্গে বাংলাদেশে মেডিকেল অক্সিজেনের প্রধান উৎস ভারত তাদের নিজেদের চাহিদা মেটাতে অক্সিজেন রপ্তানি বন্ধ করে দিয়েছিল।


গত বছরের জুলাই নাগাদ বাংলাদেশে মেডিকেল অক্সিজেনের দৈনিক চাহিদা প্রায় ৪০০ টনে পৌঁছায়। স্বাভাবিক সময়ে যার চাহিদা ছিল দৈনিক ১১০ থেকে ১২০ টন।


এর পরিপ্রেক্ষিতে সরকার পর্যায়ক্রমে ৯৯টি অক্সিজেন প্ল্যান্ট কেনার পরিকল্পনা করে। যার মধ্যে ৪০টি নিজেদের অর্থায়নে, ৩০টি এশীয় উন্নয়ন ব্যাংকের কোভিড-১৯ সংক্রান্ত সহায়তা তহবিল থেকে ও ২৯টি জাতিসংঘের অর্থায়নে কেনার কথা ছিল।


কিন্তু এখন পর্যন্ত কোথাও প্ল্যান্ট বসানোর কাজ শেষ হয়নি বলে জানান স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল) ফরিদ হোসেন মিয়া।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও