কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাজার কারসাজির নাটাই কার হাতে?

সমকাল দেবব্রত চক্রবর্তী বিষুষ্ণ প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২২, ১০:৩৪

বাজার ফের অস্থির হয়ে উঠেছে। বাজারে অস্থিরতা মানেই সাধারণ মানুষের জন্য বিড়ম্বনা। যে কোনো অজুহাতে নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির বিষয়টি আমাদের দেশে নতুন কিছু নয়। আমরা জানি, অর্থনীতির সূত্র কিংবা যৌক্তিক নিয়ম হচ্ছে, সাধারণত চাহিদা ও জোগানের মধ্যে ব্যবধান থাকলে পণ্যের দাম বাড়ে। কিন্তু সরকারের সংশ্নিষ্ট মহলের পক্ষ থেকে বলা হয়েছে, নিত্যপণ্যের মজুদ ও সরবরাহে কোনো ঘাটতি নেই। তাহলে প্রশ্ন- এই তুঘলকি কাণ্ডের হোতা কারা, যারা অযৌক্তিকভাবে ভোক্তার পকেট কেটে নিজেদের পকেট স্ম্ফীত করছে?


আমাদের দেশে বাজারের ক্ষেত্রে 'সিন্ডিকেট' শব্দটি বহুল উচ্চারিত। এর আগে অনেকবার সরকারের দায়িত্বশীল অনেকেও এই সিন্ডিকেটের অস্তিত্বের কথা স্বীকার করেছেন। তারপরও কেন তাদের চিহ্নিত করে কেশাগ্র স্পর্শ করা যায়নি? সিন্ডিকেটের বলবানদের হাত কি এতই লম্বা? ৭ জানুয়ারি সমকালসহ কয়েকটি দৈনিকে বাজারে নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি ও গত মাসের মূল্যস্ম্ফীতির যে তথ্য উঠে এসেছে তাতে প্রতীয়মান, বাজারে যেন অনিয়মই নিয়ম হয়ে দাঁড়িয়েছে। গত ১৪ মাসের মধ্যে সর্বোচ্চ মূল্যস্ম্ফীতির তথ্য উঠে এসেছে পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রতিবেদনে। তাতে দেখা যায়, পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে গত মাসে সার্বিক মূল্যস্ফীতি হয়েছে ৬ দশমিক শূন্য ৫ শতাংশ। গ্রামীণ এলাকায় খাদ্য ও খাদ্যবহির্ভূত মূল্যস্ম্ফীতি দুই-ই বেড়েছে। শহরাঞ্চলে সার্বিক মূল্যস্ম্ফীতি ৫ দশমিক ৬৬ শতাংশ বেড়েছে। শহরাঞ্চলে খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি ৭ শতাংশ ছাড়িয়েছে।


একই দিন অস্বাভাবিক ব্যয় বৃদ্ধির চিত্র উঠে এসেছে আরেকটি দৈনিকের প্রতিবেদনে। সবচেয়ে বেশি বেড়েছে মোটা চালের দাম, যার ওপর নির্ভরতা বেশি বড় অংশের মানুষের। চাল-ডালের ঊর্ধ্বগতি গত কয়েক মাস ধরেই চলছে। নতুন করে এর দাম আরও বাড়ায় সাধারণ মানুষ বিশেষ করে নিম্ন-মধ্যবিত্ত ও নিম্নবিত্তের নাভিশ্বাস উঠেছে। সরকারি বিপণন সংস্থা টিসিবির দায়িত্বশীলদের ভাষ্য- সরু, মাঝারি, মোটা দানার মসুর ডালের দাম গত বছরের তুলনায় এখন ১০ থেকে ৩৭ শতাংশ বেশি। তবে তাদের কাছ থেকে এই অস্বাভাবিক মূল্যবৃদ্ধির যৌক্তিক কোনো ব্যাখ্যা মেলেনি। তাছাড়া ভোজ্যতেল, চিনি, আটা, ময়দাসহ আরও অনেক নিত্যপণ্যের দামই মানুষের ক্রয়সাধ্যের বাইরে। অধিকাংশ পণ্যের মূল্যবৃদ্ধিতে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন সীমিত আয়ের মানুষ। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সংযোগ নেই এমন কয়েকটি পণ্যের দামও স্থানীয় বাজারে ঊর্ধ্বমুখী। আমাদের দেশে বাজারে অর্থনীতির ধ্রুপদি নিয়ম অচল!

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও