কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নির্বাচন কমিশন তৈরির আইনের চেয়েও যেটি অনেক বেশি গুরুত্বপূর্ণ

বাংলা ট্রিবিউন রুমিন ফারহানা প্রকাশিত: ০২ জানুয়ারি ২০২২, ১৯:২৮

বেশ কিছু দিন ধরে রাজনীতির মাঠ খানিকটা উত্তপ্ত নির্বাচন কমিশন গঠন নিয়ে। আগের দুইবারের মতো রাষ্ট্রপতির সঙ্গে ধারাবাহিকভাবে সংলাপে বসছে নিবন্ধিত রাজনৈতিক দলগুলো। যদিও আইনমন্ত্রী বহু আগেই ঘোষণা দিয়ে রেখেছেন, এবারও আইন নয়, নির্বাচন কমিশন গঠিত হবে সার্চ কমিটির মাধ্যমে। সার্চ কমিটি গঠনের প্রক্রিয়া নির্ধারিত। সুপ্রিম কোর্টের আপিল এবং হাইকোর্ট বিভাগ থেকে একজন করে বিচারপতি, সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান, মহাহিসাব নিরীক্ষক এবং দুই জন নাগরিক সমাজের সদস্য (মোট ৬ জন) নিয়ে গঠিত হবে সার্চ কমিটি।


এই সার্চ কমিটি নির্বাচন কমিশন গঠনের জন্য কিছু নাম প্রস্তাব করবেন রাষ্ট্রপতির কাছে। রাষ্ট্রপতি চাইলে সেই নামগুলো থেকে পছন্দসই ব্যক্তিদের নিয়ে গঠন করবেন নির্বাচন কমিশন।


এখানে বেশ কিছু বিষয় লক্ষণীয়।


এক. সার্চ কমিটি যে ৬ জন ব্যক্তির সমন্বয়ে গঠিত হবে, তার মধ্যে কেবল দুই জন (সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান, মহাহিসাব নিরীক্ষক) ইতোমধ্যে সরকার কর্তৃক নিয়োগপ্রাপ্ত। বাকি চার জনও স্থির করবে সরকার। যতই এখানে রাষ্ট্রপতি বলা হোক না কেন, সংবিধানের ৪৮(৩) অনুচ্ছেদ অনুযায়ী কেবল প্রধানমন্ত্রী এবং প্রধান বিচারপতি নিয়োগ করা ছাড়া রাষ্ট্রপতিকে আর সব কাজ প্রধানমন্ত্রীর পরামর্শে করতে হয়। আমাদের সংবিধানে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর ক্ষমতার এই চরম ভারসাম্যহীনতা একটি বড় দুর্বলতা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও