কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিলাসী মেগা প্রকল্পে রাষ্ট্রীয় অর্থের অপচয়

সমকাল খায়রুল কবির খোকন প্রকাশিত: ২২ জুন ২০২১, ১০:৩০

বর্তমান সরকারের সবচেয়ে বড় দুর্বলতার জায়গা কোনটি? এই প্রশ্নের জবাব খুব কঠিন নয়, স্কুল-কলেজের শিক্ষার্থীরাও দিতে পারবে। আমলাগোষ্ঠী-পুলিশের ওপর নির্ভরতা এবং রাষ্ট্র-প্রশাসনে আমলাতন্ত্রের আধিপত্য, দুর্নীতি ও অদক্ষতা; এর মানে সার্বিক সুশাসনের নিদারুণ সংকট।


রাষ্ট্রবিজ্ঞানে একটা প্রবাদতুল্য বাক্য আছে- 'যে রাষ্ট্রের জনমানুষ যে ধরনের সরকার চায়, তারা ঠিক সেই ধরনেরই সরকার পায়।' কথাটির মধ্যে একটি রাষ্ট্র-দর্শন আছে, যার মর্মকথা হচ্ছে- একটি রাষ্ট্রের নাগরিকরা যদি চায় প্রকৃত গণতান্ত্রিক সরকার, তাহলে সেই চাওয়া অনুযায়ী লড়াইটাও চালাতে হবে। আর যদি রাষ্ট্রের নাগরিকরা ঘুমিয়ে থাকে, জনপ্রতিনিধিত্বশীল সরকারের জন্য লড়াইটা না করতে চায়, তাহলে বিভিন্ন চক্র বেরিয়ে আসবে ক্ষমতা দখল করতে। গণতন্ত্র সব দেশেই গণমানুষকে লড়াই করে অর্জন করতে হয়েছে, এমনিতে কায়েম হয়ে যায়নি।


আমাদের দেশে বিলাসী সব মেগা প্রকল্প বাস্তবায়ন চলছে বন্ধুরাষ্ট্রের 'উন্নয়ন সহযোগিতা'র নামে আর দেশি-বিদেশি ঠিকাদারি প্রতিষ্ঠান এবং রাজনীতিক-আমলাদের রাষ্ট্রীয় অর্থ লোপাট ও পাচারের উদ্দেশ্যে। সতেরো কোটি মানুষের এই দেশে, পাঁচ কোটি বেকারের সমাজে, প্রায় পাঁচ কোটি অতি দরিদ্র মানুষের এই রাষ্ট্রে প্রকল্প অগ্রগণ্যতা বিচার করার ক্ষেত্রে কোনো সুবিবেচনাই এক নম্বরে আসেনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও