কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঢিলেঢালা চেকপোস্ট

বাংলা ট্রিবিউন ঢাকা মেট্রোপলিটন প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২১, ১৯:১৬

দেশে চলমান কঠোর বিধিনিষেধের শুরুতে যেমন চেকিং দেখা গিয়েছিল সেটি এবার অনেকটাই ঢিমেতালে চলছে। সকাল থেকে রাজধানীর বিভিন্ন চেকপোস্টে পুলিশ সদস্যদের তৎপর থাকতে দেখা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেটি ক্রমেই ঝিমিয়ে আসে। যার ফলে এক সময় পুরো ফাঁকা হয়ে পড়ে চেকপোস্টগুলো। পুলিশ সদস্যরা চেকপোস্টের পাশেই অবস্থান করলেও তাদের চেকিং ছিল না। সোমবার (১৯ এপ্রিল) রাজধানীর কয়েকটি এলাকা ঘুরে এসব চিত্র দেখা যায়।


করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকারি বিধিনিষেধের ৬ষ্ঠ দিন চলছে আজ। গত ৫ দিন বিধিনিষেধ কার্যকরে রাজধানীর মোড়ে মোড়ে বেশ সক্রিয় দেখা গেছে পুলিশকে। তবে সোমবার সড়কে পুলিশের অবস্থান বেশ নমনীয় দেখা গেছে। এমনকি যেসব জায়গায় প্রতিদিন চেকিং চলতো সেখানেও কোনও কার্যক্রম চোখে পড়েনি। এই কয়দিন এসব পয়েন্টে সাধারণ মানুষ বাঁধার সম্মুখীন এবং জেরার মুখে পড়লেও আজ তা নেই।


পুলিশ চেকপোস্টে হয়রানি নিয়ে ডিএমপির বক্তব্য


করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে সর্বাত্মক লকডাউন বাস্তবায়নে মাঠে কাজ করছেন পুলিশ সদস্যরা। সম্প্রতি পুলিশ চেকপোস্টে সাংবাদিক ও ডাক্তারসহ বেশকিছু ব্যক্তিদের হয়রানি নিয়ে সংবাদমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত হয়। 


এ ঘটনার পর নিজেদের অবস্থান জানিয়ে বক্তব্য প্রদান করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। সম্প্রতি ডিএমপির ভেরিফায়েড ফেসবুক পেজে তুলে ধরা হয়েছে ওই বক্তব্য। 


ওই পোষ্টে বলা হয়েছে, ‘সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত তথ্যের বিপরীতে ডিএমপির বক্তব্য করোনা ভাইরাসজনিত রোগ কোভিড-১৯ বিস্তার রোধ করতে চলাচলে বিধিনিষেধ আরোপ প্রসঙ্গে গত ১২ এপ্রিল একটি প্রজ্ঞাপন জারি করা হয়।’


‘কোভিড-১৯ পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল ভোর ৬টা হতে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত প্রজ্ঞাপনে বর্ণিত বিধিনিষেধ আরোপ করা হয়। এই বিধিনিষেধ বাস্তবায়নে শুরু থেকেই সম্মুখযোদ্ধা হিসেবে মাঠে রয়েছে পুলিশ।’ 


লকডাউন আরও এক সপ্তাহ বাড়ছে


করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে চলমান কঠোর লকডাউন আরও এক সপ্তাহ বাড়ছে। সোমবার (১৯ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগের উদ্যোগে আয়োজিত এক সভায় লকডাউন পরিস্থিতি পর্যালোচনা করা হয়।


সভায় উপস্থিত সরকারের প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার প্রথম আলোকে বলেন, আজকের সভায় লকডাউন এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। এ বিষয়ে দু–এক দিনের মধ্যে প্রজ্ঞাপন জারি করা হবে।


এর আগে কঠোর লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর সুপারিশ করে করোনা মোকাবিলা সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।


এলিফ্যান্ট রোডের চেকপোস্টে চিকিৎসককে হয়রানির প্রতিবাদ এফডিএসআরের


রাজধানীর এলিফ্যান্ট রোডের চেকপোস্টে পুলিশ কর্তৃক নারী চিকিৎসক হয়রানির প্রতিবাদ জানিয়েছে ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি, রাইটস অ্যান্ড রেসপন্সিবিলিজ (এফডিএসআর)। 


রোবাবার (১৮ এপ্রিল) এফডিএসআরের মহাসচিব ডা. শেখ আব্দুল্লাহ আল মামুন এবং চেয়ারম্যান ডা. আবুল হাসনাৎ মিল্টন স্বাক্ষরিত বিবৃতিতে এই প্রতিবাদ জানানো হয়।


বিবৃতিতে বলা হয়, গত ১৪ এপ্রিল থেকে শুরু হওয়া লকডাউনের প্রথম দিনেই প্রচুর সংখ্যক চিকিৎসক ডিউটিতে যাবার পথে একাধিক স্থানে পুলিশ কর্তৃক হেনস্তার শিকার হবার প্রেক্ষিতে এফডিএসআরের প্রতিবাদের মুখে পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের পক্ষ থেকে এ ধরনের হয়রানি বন্ধের নিশ্চয়তা দেওয়া হয়েছিল। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও