কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনাভাইরাস: আরও ৫৮ মৃত্যু

বিডি নিউজ ২৪ স্বাস্থ্য অধিদফতর প্রকাশিত: ০৩ এপ্রিল ২০২১, ১৬:২৯

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত এক দিনে আরও ৫৮ জনের মৃত্যু হয়েছে, নতুন রোগী শনাক্ত হয়েছে আরও ৫ হাজার ৬৮৩ জন।


শনিবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত এক দিনে মারা যাওয়া ৫৮ জনকে নিয়ে দেশে করোনাভাইরাসে মোট ৯ হাজার ২১৩ জনের মৃত্যু হল। আর নতুন রোগীদের নিয়ে দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৬ লাখ ৩০ হাজার ২৭৭ জন হয়েছে।


স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ২ হাজার ৩৬৪ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন গত এক দিনে। তাতে এ পর্যন্ত সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ৫ লাখ ৪৯ হাজার ৭৭৫ জন হয়েছে।


ঝিনাইদহে নতুন করে ১০ জন করোনায় আক্রান্ত


ঝিনাইদহে ২য় ধাপে নতুন করে আরও ১০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। শনিবার সকালে কুষ্টিয়া ল্যাব থেকে ২২টি ফলাফলের মধ্যে ১০ জনের পজেটিভ রিপোর্ট পাওয়া যায়।


এপর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৪৬৪ জন। আক্রান্ত এলাকাগুলি হলো ঝিনাইদহ সদরের চাকলাপাড়া, মহেশপুর উপজেলার মোল্লাপাড়া, হামিদপুর, কোটচাঁদপুর উপজেলা রুদ্রপুর, কাশিপুর, কামারকুন্ড, সাফব্দারপুর ও দয়ারামপুরে-(৩জন)। বাকি এলাকার গ্রামগুলিতে ১জন করে আক্রান্ত হয়েছে। 


গাজীপুরে করোনায় একজনের মৃত্যু, নতুন আক্রান্ত ৪৭


গাজীপুরে গত ২৪ ঘণ্টায় আরও একজন করোনা আক্রান্ত রোগী মারা গেছেন। এ সময়ের মধ্যে ২৩৮ জনের নমুনা পরীক্ষা করে ৪৭ জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে।


এ পর্যন্ত গাজীপুরে ৬৫ হাজার ৮৪৬ জন মানুষের নমুনা পরীক্ষা করে মোট আক্রান্ত পাওয়া গেছে সাত হাজার ৯৪১ জন। এর মধ্যে গাজীপুর সিটি করপোরেশন এলাকায় সবচেয়ে বেশি পাঁচ হাজার ২০৮ জন করোনা পজিটিভ।


কুড়িগ্রামে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে


কুড়িগ্রামে করোনা আক্রান্ত রোগী ক্রমেই বেড়ে চলেছে। তবে জেলা সিভিল সার্জন অফিস সূত্র জানিয়েছে, সার্বিকভাবে করোনা সংক্রমণ পরিস্থিতি এ পর্যন্ত নিয়ন্ত্রণে রয়েছে। চলতি বছরে মার্চ মাসে ১৪৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। ফলাফলে ১৯ জন পজিটিভ পাওয়া গেছে।


এর মধ্যে গত ২৬ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত ৬ দিনে আক্রান্ত হয়েছে ৮ জন। আর এপ্রিল মাসের প্রথম দিন ১৬ জনের নমুনা পরীক্ষা করে নতুন আক্রান্ত পাওয়া যায়নি। 


করোনার বাংলাদেশ: উদ্ভ্রান্ত সরকার-জনগণ


করোনা বাংলাদেশে আসার আগেই আমরা শুনেছি, 'আমরা করোনার চেয়ে শক্তিশালী', 'মাস্ক-পিপিইর কোনো অভাব নেই', 'আমাদের বিমানবন্দর প্রস্তুত'৷


অথচ, বাস্তবে যখন বিশ্বের অন্যান্য দেশের চেয়েও কয়েক মাস পর বাংলাদেশে প্রথম করোনা শনাক্ত হলো, তখন দেখা গেলো করোনায় শত শত মৃত্যুর ঘটনা ঘটছে, মাস্ক-পিপিইর সংকট, বিমানবন্দরে কোনো ব্যবস্থা নেই, কোয়ারান্টিন নিয়ে ঝামেলা। বিদেশ থেকে কপি-পেস্ট করে সরকার বাংলাদেশে সাধারণ ছুটি দিয়ে দিলো৷


‘করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সরকার প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে’


নভেল করোনাভাইরাসজনিত বিরাজমান পরিস্থিতিতে সরকার আগামী সোমবার থেকে এক সপ্তাহের জন্য সারা দেশে লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি জানান, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সরকার এরই মধ্যে প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে রেখেছে।


ওবায়দুল কাদের আজ শনিবার সকালে তাঁর সরকারি বাসভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।


ওবায়দুল কাদের বলেন, ‘করোনা পরিস্থিতি মোকাবিলায় আগামী সোমবার (৫ এপ্রিল) থেকে এক সপ্তাহের জন্য সারা দেশে সরকার লকডাউন ঘোষণা করছে। শিল্প কলকারখানা শর্তসাপেক্ষে চালু থাকতে পারে। এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় বিস্তারিত জানাবে।’


৫ এপ্রিল থেকে সারাদেশে লকডাউন ঘোষণা


করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় ফের লকডাউনে যাচ্ছে পুরো দেশ। আগামী ৫ এপ্রিল থেকে এক সপ্তাহের লকডাউন ঘোষণা করতে যাচ্ছে সরকার। 


শনিবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের তার সরকারি বাসভবনে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান। তিনি বলেন, কোভিড-১৯ সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে থাকায় আগামী সোমবার ৫ এপ্রিল থেকে সারাদেশ এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করতে যাচ্ছে সরকার।


লকডাউনে যা খোলা থাকবে


জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, লকডাউনে জরুরি সেবা দেয়—এমন প্রতিষ্ঠানগুলোই শুধু খোলা থাকবে।


আজ শনিবার বেইলি রোডের বাসা থেকে গণমাধ্যমে পাঠানো ভিডিও বার্তায় প্রতিমন্ত্রী এ কথা বলেন।


মন্ত্রী বলেন, জরুরি সেবা প্রতিষ্ঠানের বাইরে শুধুমাত্র শিল্পকারখানা খোলা থাকবে। শ্রমিকেরা স্বাস্থ্যবিধি মেনে শিফট অনুযায়ী কাজ করবেন।


বইমেলার সিদ্ধান্ত বিকালে


বইমেলা বন্ধ করে দেওয়া হবে, নাকি এক সপ্তাহ স্থগিত করা হবে—এ বিষয়ে শনিবার (৩ মার্চ) বিকালে সিদ্ধান্ত নেওয়া হবে। অমর একুশে বইমেলা উদযাপন কমিটির সদস্য সচিব জালাল আহমেদ বাংলা ট্রিবিউনকে এ তথ্য জানিয়েছেন।


তিনি বলেন, ‘লকডাউনে খুলে রাখার অবকাশ নেই। তাই কী করা হবে সেটা ঠিক করতে বিকালে বসবো। এরপর সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে।’


লকডাউনে বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসের কী হবে?


এক সপ্তাহের জন্য সারা দেশে লকডাউন দেওয়া হচ্ছে। আগামী সোমবার থেকে সাত দিনের লকডাউন বলবৎ থাকবে বলে আজ গণমাধ্যমকে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে সরকারের এই সিদ্ধান্ত। এই লকডাউনে যদি সবকিছুই বন্ধ থাকে তাহলে চলমান বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসও সোমবার থেকে বন্ধ হয়ে যাওয়ার কথা।


তবে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) মহাসচিব সৈয়দ শাহেদ রেজা এখনই সেটা বলতে রাজি নন। তিনি তাকিয়ে আছেন সরকারি নির্দেশনার দিকে।


দ্বিতীয় ঢেউ ঠেকাতে প্রস্তুতি কম


করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার ঠিক সময়ে ঠিক সিদ্ধান্ত নিতে পারছে না। দ্বিতীয় ঢেউ মোকাবিলায় স্বাস্থ্য বিভাগ কার্যত কোনো পরিকল্পনা নেয়নি। জনস্বাস্থ্যবিদেরা কঠোর পদক্ষেপের পক্ষে কথা বলছেন। তবে সরকার বেছে নিয়েছে মধ্যপন্থা।


করোনা সংক্রমণ দ্রুত বেড়ে যাওয়ার মুখে সরকার পর্যটন বন্ধ করল প্রথমে পার্বত্য চট্টগ্রামের তিন জেলায়, পরে কক্সবাজারে ও সারা দেশে। একই সময় দেশের সব জায়গায় পর্যটন বন্ধের সিদ্ধান্ত কেন হলো না, তা কেউ জানে না। সরকার গণজমায়েত বা সমাবেশ না করার পরামর্শ দিলেও গতকাল শুক্রবার ব্যাপক জনসমাগমের মধ্য দিয়ে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলো। এই পরীক্ষা পেছালে বিশেষ কোনো ক্ষতি হতো না। ইউরোপ ও অন্য ১২টি দেশ থেকে যাত্রী আসার ব্যাপারে কড়াকড়ি করল ঠিকই, কিন্তু সংক্রমণ পরিস্থিতি অনেক দূর গড়ানোর পর। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের করোনার টিকার সবচেয়ে ভালো সুরক্ষা পাওয়া যায় প্রথম ও দ্বিতীয় ডোজ দেওয়ার সময়ের পার্থক্য যদি ১২ সপ্তাহ হয়। স্বাস্থ্য বিভাগ প্রথমে দুই ডোজের সময়ের পার্থক্য করেছিল চার সপ্তাহ, পরে আট সপ্তাহ। গত এক বছরে এ ধরনের ঘটনার আরও অনেক উদাহরণ আছে।


 


 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও