কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শাল্লায় সাম্প্রদায়িক হামলার তদন্ত করবে ঘাতক দালাল নির্মূল কমিটি ও সংসদীয় ককাস

ডেইলি স্টার শাল্লা প্রকাশিত: ২২ মার্চ ২০২১, ২১:০৮

সুনামগঞ্জের শাল্লায় হিন্দু সম্প্রদায়ের বাড়িতে হামলার তদন্ত করবে ঘাতক দালাল নির্মূল কমিটি এবং আদিবাসী ও সংখ্যালঘু বিষয়ক সংসদীয় ককাস। এর জন্য যৌথ উদ্যোগে গঠন করা হয়েছে জাতীয় তদন্ত কমিশন।

সাত সদস্য বিশিষ্ট এই তদন্ত কমিশনে রয়েছেন–বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক (চেয়ারপারসন), রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, ফজলে হোসেন বাদশা, মানবাধিকার নেত্রী আরমা দত্ত, নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির ও তুরিন আফরোজ (সদস্য সচিব)।

এই কমিটি এক মাসের ভেতর সরেজমিনে তদন্ত করে প্রতিবেদন দেবে। সংবাদ সম্মেলনে সেই প্রতিবেদন প্রকাশ করা হবে।

শাল্লার হামলা ‘জঘন্য’, দোষীদের শাস্তি দাবি হেফাজতের

সুনামগঞ্জের শাল্লার নোয়াগাঁওয়ে হিন্দুদের বাড়িঘরে হামলায় হেফাজতে ইসলামের সম্পৃক্ততা না থাকার বিষয়টি প্রমাণ হয়েছে দাবি করে কওমী মাদ্রাসাভিত্তিক সংগঠনটি হামলার ঘটনায় দোষীদের শাস্তি দাবি করেছে।

সোমবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর হেফাজতে ইসলাম এই দাবি করে।

সংবাদ সম্মেলনে হেফাজতের যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক মামুনুল হক ছাড়াও হেফাজতে ইসলামের মহাসচিব নূরুল ইসলাম, ঢাকা মহানগর হেফাজতে ইসলামের সভাপতি জুনায়েদ আল হাবীব, আজিজুল হক ইসলামাবাদী, আতাউল্লাহ আমিন উপস্থিত ছিলেন।

শাল্লার ঘটনায় প্রধান আসামিসহ ৩০ জনের রিমান্ড শুনানি মঙ্গলবার

সুনামগঞ্জের শাল্লার নোয়াগাঁও গ্রামে সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনার মামলায় প্রধান আসামিসহ ৩০ জনের রিমান্ড শুনানির জন্য দিন ধার্য করেছেন আদালত। আগামীকাল মঙ্গলবার (২৩ মার্চ) এই দিন ধার্য করেছেন আদালত। সোমবার (২২ মার্চ) সকালে জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন সুনামগঞ্জে কোর্ট ইন্সপেক্টর সেলিম নেওয়াজ।

তিনি জানান, রোববার (২১ মার্চ) শাল্লায় সংখ্যালঘুদের বাড়িঘর ভাঙচুর ও হামলার ঘটনার মামলার প্রধান আসামি ইউপি সদস্য ও যুবলীগ নেতা শহিদুল ইসলাম স্বাধীন মিয়ার ১০ দিনের রিমান্ড আবেদন করা হয়েছে। এছাড়া অন্য ২৯ আসামির জন্য পাঁচদিনের রিমান্ডের আবেদন করা হয়।

শাল্লায় সংখ্যালঘুদের বাড়িতে হামলা মামলার প্রধান আসামি কারাগারে

সুনামগঞ্জের শাল্লা উপজেলার নোয়াগাঁও গ্রামে সংখ্যালঘুদের বাড়িঘরে হামলার ঘটনায় হওয়া একটি মামলার প্রধান আসামি শহিদুল ইসলামকে (৫০) ১০ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করেছে পুলিশ। আজ রোববার বিকেলে তাঁকে আদালতে হাজির করে রিমান্ডের এই আবেদন করে পুলিশ। তবে আজ রিমান্ড আবেদনের শুনানি হয়নি। পরে তাঁকে আদালতের নির্দেশে কারাগারে পাঠানো হয়।

শহিদুল ইসলামকে গত শুক্রবার রাতে মৌলভীবাজার জেলার কুলউড়া উপজেলা থেকে গ্রেপ্তার করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। শহিদুলের বাড়ি সুনামগঞ্জের দিরাই উপজেলার সরমঙ্গল ইউনিয়নের নাসনি গ্রামে। তিনি ওই ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের সদস্য।

শাল্লায় হামলার প্রধান আসামি স্বাধীনের ১০ দিনের রিমান্ড আবেদন

সুনামগঞ্জের শাল্লা উপজেলায় সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনায় করা মামলায় প্রধান আসামি ইউপি সদস্য শহিদুল ইসলাম স্বাধীন মিয়ার ১০ দিনের রিমান্ড আবেদন করেছেন পুলিশের তদন্ত কর্মকর্তা। এছাড়া অন্য ২৯ জন আসামির পাঁচদিনের রিমান্ডের আবেদন করা হয়েছে। রোববার (২১ মার্চ) বিকেলে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে জিজ্ঞাসাবাদের জন্য ওই মামলার আসামিদের রিমান্ড আবেদন করা হয়।

তবে রিমান্ড শুনানির তারিখ নির্ধারণ হয়নি। তাই শহিদুল ইসলাম স্বাধীন মিয়াসহ ৩০ জন আসামিকে কারাগারে পাঠিয়েছেন আদালত। বিষয়টি নিশ্চিত করেছেন সুনামগঞ্জ কোর্ট পুলিশের পরিদর্শক মো. সেলিম নেওয়াজ।

শাল্লার হামলা স্বাধীন মেম্বারের পরিকল্পনা ও নেতৃত্বে : পিবিআই

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) দাবি করেছে, ইউনিয়ন পরিষদের সদস্য শহিদুল ইসলাম স্বাধীন মেম্বারের (৫০) পরিকল্পনা ও নেতৃত্বে এক থেকে দেড় হাজার মানুষ সেদিন সুনামগঞ্জের শাল্লা উপজেলার নোয়াগাঁও গ্রামে হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলা ও লুটপাট চালিয়েছে।

হামলার ঘটনার দুদিন পরে মামলার প্রধান আসামি শহিদুল ইসলাম স্বাধীন মেম্বারকে গ্রেপ্তারের পর আজ শনিবার সকালে পিবিআই সিলেটের পুলিশ সুপার মোহাম্মদ খালেদ উজ জামান এক সংবাদ সম্মেলনে এই দাবি করেন। গতকাল শুক্রবার গভীর রাতে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলা থেকে স্বাধীনকে গ্রেপ্তার করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও