কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

উন্নয়নশীল দেশে উত্তরণ সুবর্ণ জয়ন্তীর বছরে সেরা খবর

কালের কণ্ঠ ড. আতিউর রহমান প্রকাশিত: ০২ মার্চ ২০২১, ১২:৩৪

মুজিববর্ষ ও সুবর্ণ জয়ন্তীর এ বছরে বাংলাদেশ স্বল্পোন্নত দেশের কাতার থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের চূড়ান্ত সুপারিশ পেয়েছে। আনন্দঘন এই সময়ে এটিই বাঙালির কাছে সেরা সংবাদ। ২৬ ফেব্রুয়ারি বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টার দিকে এ খবর মেলে।

এই উত্তরণের অংশ হিসেবে প্রথম ধাপের খবর এসেছিল ২০১৮ সালে এমন সময়েই। মাথাপিছু আয়, মানবসম্পদ এবং অর্থনৈতিক ও পরিবেশগত ভঙ্গুরতার তিনটি সূচক একযোগে উত্তরণ ঘটিয়ে সেবার আমরা এই সুসংবাদটি পেয়েছিলাম। তখনই জেনেছিলাম জাতিসংঘের ‘কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি’ (সিডিপি) তিন বছর পর আবার বসবে এই উত্তরণের দ্বিতীয় মূল্যায়নে। সেই মূল্যায়ন পর্বটি শেষ হয়েছে কয়েক দিন আগে। এই তিন বছর আমাদের বিচক্ষণ প্রধানমন্ত্রী গতিশীল নেতৃত্বে উন্নয়নের সঙ্গে সংশ্লিষ্ট সব বিভাগ ও গোষ্ঠীর সঙ্গে সমন্বয় করে বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রা সচল রেখেছেন।

কভিড-১৯-এর হামলায় যখন বিশ্বের প্রায় সব দেশেই ‘জীবন ও জীবিকা’ সংরক্ষণে হিমশিম খাচ্ছে, তখন তিনি বাংলাদেশের অর্থনীতিকে দারুণ মুনশিয়ানার সঙ্গে এগিয়ে নিয়ে যাচ্ছেন। এই দুঃসময়েও গত অর্থবছরে ৫.২৪ শতাংশ প্রবৃদ্ধিই শুধু আমরা অর্জন করেছি তা-ই নয়, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনারও সূচনা করেছি। পরিকল্পনার প্রথম অর্থবছরে আমরা প্রবৃদ্ধির হার ৭.৭ শতাংশ অর্জন করার স্বপ্ন দেখছি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও