কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

টাকা সমস্যা না, জরুরি ভিত্তিতে ত্রাণ দিতে নির্দেশ বঙ্গবন্ধুর

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ০৮ আগস্ট ২০২০, ০৭:৫০

বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে ১৯৭২ সালে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ওই বছরের ৮ আগস্টের ঘটনা।)

লন্ডনে চিকিৎসাধীন বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের বন্যাদুর্গত জনসাধারণের প্রতি গভীর সহানুভূতি জানিয়ে জরুরি ভিত্তিতে ত্রাণকার্য চালিয়ে যাওয়ার জন্য নির্দেশ দেন। অস্থায়ী প্রধানমন্ত্রী শেখ নজরুল ইসলামকে পাঠানো এক বার্তায় প্রধানমন্ত্রী বলেন, সকল প্রকার ব্যবস্থা গ্রহণ করতে হবে। তার জন্য অর্থ কোনও সমস্যা হতে পারে না। তিনি মন্ত্রীসভার সকল সদস্যকে বন্যাদুর্গত এলাকা সফর ও সেখানে অবস্থান করে ত্রাণ কার্য পরিচালনার নির্দেশ দেন। বঙ্গবন্ধু জরুরি ভিত্তিতে বিমানসহ সকল প্রকার পরিবহনের ব্যবস্থা করার নির্দেশ দেন। বন্যাদুর্গতদের প্রতি গভীর সহানুভূতি জ্ঞাপন করে বঙ্গবন্ধু তাদের বার্তায় বলেন, আমার দেশবাসীকে জানিয়ে দিন যত দূরেই থাকি না কেনও তাদের দুঃখ-দুর্দশার কথা সারাক্ষণ আমার অন্তর জুড়ে থাকে।

জাতিসংঘের সদস্যপদ পেতে আবেদন
বাংলাদেশ ১৯৭২ সালের ৮ আগস্ট জাতিসংঘের সদস্য পদের জন্য আনুষ্ঠানিকভাবে আবেদনপত্র পেশ করে। এই আবেদনপত্র তিন ভাবে পাঠানো হয়। প্রথমত তার যোগে সেক্রেটারি জেনারেল ডক্টর কুর্ট ওয়াল্ড হেউমের নিকট পাঠানো হয়, মূল কপি ঢাকাস্থ জাতিসংঘের প্রতিনিধির নিকট প্রদান করা হয় এবং আরেক কপি যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এস এ করিমের মাধ্যমে পাঠানো হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও