কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাংলাদেশসহ ২৫ দেশে চলছে করোনার ‘পিক টাইম’

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ১৫ জুন ২০২০, ১০:৩৯

করোনায় আক্রান্ত শীর্ষ ৪০টি দেশের মধ্যে ২৫টি দেশ এরই মধ্যে সর্বোচ্চ সংক্রমণকাল বা ‘পিক টাইম’ অতিক্রম করে ফেলেছে। এশিয়ায় সর্বোচ্চ আক্রান্ত ২০ দেশের মধ্যে সর্বোচ্চ সংক্রমণকাল অতিক্রম করেছে ১১টি দেশ। বাংলাদেশসহ বাকি ১৫টি দেশে দৈনিক সংক্রমণের হার এখনো বাড়ছে। দৈনিক সংক্রমণের হার বাড়তে থাকা ১৫টি দেশ হলো- ব্রাজিল, ভারত, চিলি, মেক্সিকো, পাকিস্তান, সৌদি আরব, বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, সুইডেন, কলম্বিয়া, মিসর, ইন্দোনেশিয়া, ইউক্রেন, আর্জেন্টিনা ও পোল্যান্ড। এশিয়ায় শীর্ষ আক্রান্ত ২০ দেশের মধ্যে সর্বোচ্চ সংক্রমণকাল অতিক্রম করা ১১টি দেশ হলো; ইরান, তুরস্ক, চীন, কাতার, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, কুয়েত, ফিলিপাইন, আফগানিস্তান, ইসরায়েল ও জাপান।



আর দৈনিক আক্রান্তের হার বাড়তে থাকা ৯টি দেশ হলো; ভারত, পাকিস্তান, সৌদি আরব, বাংলাদেশ, ইন্দোনেশিয়া, ওমান, ইরাক, বাহরাইন ও আর্মেনিয়া। পাকিস্তানে গত এক সপ্তাহে দৈনিক পাঁচ হাজার ৮৮৯ জনের শরীরে ভাইরাসটি শনাক্ত হয়। সৌদি আরব, বাংলাদেশ ও ইন্দোনেশিয়ায় এই গড় যথাক্রমে তিন হাজার ৪৯১, তিন হাজার ৫১ এবং ৯৮৬ জন। ১৩ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত বিশ্বে ২৫ লাখ ৩০২ জনের মধ্যে কোভিড-১৯ শনাক্ত হয়। দৈনিক শনাক্ত হয় গড়ে ৮৩ হাজার ৩৪৩ জন। পরের এক মাসে (১৩ মে থেকে ১৩ জুন) শনাক্ত হয় ৩৪ লাখ ৬৪ হাজার ৫৬ জন। দৈনিক গড় এক লাখ ১৫ হাজার ৪৬৮। অর্থাৎ, গত এক মাসে আক্রান্তের হার ৩৮.৫৪ শতাংশ বেড়েছে।  তবে আক্রান্তের হার বাড়লেও মৃত্যুর হার অনেকটাই কমেছে।


১৩ এপ্রিল থেকে ১৩ মে—এই এক মাসে বিশ্বে মৃত্যু হয় এক লাখ ৭৩ হাজার ৫১ জনের। দৈনিক মৃত্যু হয় গড়ে পাঁচ হাজার ৭৬৮ জনের। ১৩ মে থেকে ১৩ জুন মৃত্যু হয় এক লাখ ৩৩ হাজার ৬০৬ জনের।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও