কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনায় যেসব বিশিষ্টজনদের হারাল বাংলাদেশ

কালের কণ্ঠ প্রকাশিত: ১৩ জুন ২০২০, ১৮:১৭

দেশে চরম রূপ ধারণ করেছে করোনাভাইরাসের সংক্রমণ। প্রতিদিনই আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। বাংলাদেশে প্রথম করোনাভাইরাস রোগী শনাক্ত হয় ৮ই মার্চ। আর আজ ৮ জুন ৩ মাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬৮ হাজার ৫০৪ জন। গত ২৪ ঘণ্টায় সনাক্ত হয়েছে ২৮৫৬ জন এবং মারা গেছেন ৪৪ জন। আক্রান্তের সংখ্যায় এবার চীনকে ছাড়িয়ে গেল বাংলাদেশ। আজ ১৩ জুন বিশ্বে বাংলাদেশের অবস্থান ১৮ নম্বরে।

এ পর্যন্ত বাংলাদেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৮৪ হাজার ৩৭৯ জন আর মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১৩৯ জন। যদিও প্রকৃত সংখ্যা এর চেয়ে বেশি বলে দাবি বিশেষজ্ঞদের। করোনায় সাধারণ মানুষের পাশাপাশি মারা গেছেন অনেক বিশিষ্টজন, পুলিশ, ডাক্তার, সাংবাদিক। তাঁদের স্মরণেই এই আয়োজন।

ড. আনিসুজ্জামান : দেশের বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান গত ১৪ মে করোনায় আক্রান্ত হয়ে মারা যান। তার মৃতদেহ থেকে নমুনা নিয়ে করোনা পরীক্ষা করা হলে জানা যায় তিনি করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন। তিনি বাংলাদেশ সরকার প্রদত্ত একুশে ও স্বাধীনতা পদক এবং ভারত সরকারের পদ্মভূষণ সম্মান অর্জন করেছেন। বর্ষীয়ান এই বুদ্ধিজীবীকে হারিয়ে বাংলাদেশের বুদ্ধিবৃত্তিক চর্চা অনেকটাই ধাক্কা খেয়েছে।

মোহাম্মদ নাসিম : আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমও করোনাভাইরাসের শিকার হয়েছেন। ১ জুন জ্বর-কাশিসহ ঢাকার একটি হাসপাতালে ভর্তি হলে মোহাম্মদ নাসিমের করোনা ধরা পড়ে। এরপর শুক্রবার ভোরে তিনি ব্রেনস্ট্রোক করেন। হাসপাতালের নিউরো সার্জন অধ্যাপক রাজিউল হকের নেতৃত্বে সফল অস্ত্রোপচার হলেও তিনি কোমায় চলে যান। পরবর্তীতে তার তিনবার করোনা পরীক্ষা হলেও নেগেটিভ রিপোর্ট আসে বলে জানানো হয়। অবশেষে সব চেষ্টা ব্যর্থ করে দিয়ে ১৩ জুন রাজপথের সংগ্রামী এই নেতা পাড়ি জমান না ফেরার দেশে।

ডা. মঈন উদ্দিন : সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মঈন উদ্দীন গত ১৫ এপ্রিল করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। করোনায় মৃত দেশের প্রথম ডাক্তার তিনি। তাঁর মৃত্যুর ঘটনায় দেশব্যাপী ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। কারণ ডাক্তার হয়েও তিনি সিলেটের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) সুযোগ পাননি। মৃতপ্রায় অবস্থায় ঢাকায় আসতে একটি বিশেষায়িত অ্যাম্বুলেন্স চেয়েও পাননি করোনা যুদ্ধের এই সন্মুখযোদ্ধা। এর আগে পিপিইর অভাবে সাধারণ পোশাকেই রোগী দেখেছেন ডা. মঈন। তার মৃত্যু দেশের রুগ্ন স্বাস্থ্য ব্যবস্থাকে নগ্ন করে দিয়েছিল।

ভিসি ড. নাজমুল করিম: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সাবেক অধ্যাপক ও ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য ড. নাজমুল করিম গত ৭ মে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। তাঁর বয়স হয়েছিল ৭১ বছর। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালেন আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও