কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনাভাইরাস প্রতিরোধে সফলতা ব্যর্থতা এবং করণীয়

অধ্যাপক ডা. কামরুল হাসান খান করোনা হয়তো কখনোই নির্মূল হবে না। একে সঙ্গী করেই বাঁচার পথ খুঁজতে হবে-বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বশেষ অমোঘ বাণী। গত ৩১ ডিসেম্বর চীনের উহান শহর থেকে করোনাভাইরাস বিশ্বব্যাপী তোলপাড় করে চলেছে। বেড়েই চলেছে সংক্রমণের সংখ্যা, বেড়েই চলেছে মৃত্যুর মিছিল। ২০ মে, ২০২০ পর্যন্ত বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৫০ লাখ দুই হাজার ৪৩৯ জন এবং মৃত্যুবরণ করেছে তিন লাখ ২৫ হাজার ২১৪ জন।

বাংলাদেশে আক্রান্ত হয়েছে ২৬ হাজার ৭৩৮ জন এবং মৃত্যুবরণ করেছে ৩৮৬ জন। পাশের দেশ ভারতে আক্রান্ত হয়েছে এক লাখ ছয় হাজার ৮৮৬ জন এবং মৃত্যুবরণ করেছে তিন হাজার ৩০৩ জন। এ পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশ-অঞ্চল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা শুরু থেকেই দায়িত্বশীলতার সঙ্গে এ পরিস্থিতি মোকাবিলার জন্য প্রয়োজনীয় দিকনির্দেশনা দিয়ে এসেছে।

প্রতিদিন গণমাধ্যমে সংস্থার মহাপরিচালক তেদরস আধোনম গেব্রায়সুম বিশ্বের সর্বশেষ পরিস্থিতি জানিয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা ক্লান্তিহীনভাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে দিয়ে যাচ্ছেন। আমরা শুরু থেকেই লক্ষ্য করছি, যে সমস্ত দেশ এসব দিকনির্দেশনা গুরুত্বসহকারে অনুসরণ করেছে সেসব দেশ করোনাভাইরাস সফলতার সঙ্গে নিয়ন্ত্রণে রাখতে পেরেছে আর যে সমস্ত দেশ শুরুতে গুরুত্ব দেয়নি বা ঢিলেঢালাভাব নিয়ে পদক্ষেপ নিয়েছে সেসব দেশ মারাত্মক বিপর্যয়ের সম্মুখীন হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও