কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

স্পেশাল জাফরানী জর্দা

ঢাকা টাইমস প্রকাশিত: ২৫ মে ২০২০, ০৯:৩২

ঈদ মানেই লোভনীয় সব খাবারের আয়োজন। কোর্মা পোলাও তো আছেই সাথে একটু জর্দা পোলাও না হলে যেন খাবারের আয়োজন অপূর্ণ থেকে যায়। এই ঈদে মজাদার স্পেশাল জাফরানী জর্দার রেসিপি দিয়েছেন রন্ধন শিল্পী ইফতি রহমান।

উপকরণ চিনিগুড়া চাল: আধা কেজি ঘি: আধা কাপ জাফরান: এক চিমটি ভেজানো চিনি: ১ কাপ লবন: স্বাধ মত বেবী সুইটস: ২৫০ গ্রাম কিসমিস: ২০ গ্রাম মোরব্বা: ১০০ গ্রাম কিউব কাজু বাদাম: ৫০ গ্রাম তরল দুধ: গরম এক কাপ এলাচ ২টি, লং ২টি তেজপাতা ২টি জর্দা রং: সিকি চা চামুচ

প্রণালি প্রথমে চাল ভালোকরে ধুয়ে পানি ঝরিয়ে নিন।এরপর হাড়িতে পানি ফুটে এলে এতে সামান্য লবন আর জর্দা রং দিন। পানি ভালো করে ফুটে এলে এতে চাল দিয়ে নাড়িয়ে দিন যাতে নিচে দলা বেধে না যায়। চাল আধা শেদ্ধ হলে পানি ঝরিয়ে ঢেকে রাখুন১৫/২০ মিনিট। এবার ঢাকনা খুলে ট্রেতে ছড়িয়ে রাখুন। খেয়াল রাখবেন চাল যেন না ভাংগে। আলতো করে ছড়িয়ে রাখুন ২০/২৫ মিনিট। সম্ভব হলে পাখার নিচে রাখুন। এবার হাড়িতে ঘি গরম করে এতে এলাচ, দারুচিনি, তেজপাতা, দিয়ে ভেজে তাতে চাল দিয়ে নেড়ে এতে চিনি, জাফরানমিশ্রিত পানি ও লিকুইড দুধ দিয়ে নেড়ে,, কিসমিস, কাজু বাদাম, মোরব্বা দিয়ে নেড়ে চুলায় একদম লো আঁচে রেখে দিন১৫/২০ মিনিট। এবার নামিয়ে বেবী সুইটস দিয়ে পরিবেশন করুন স্পেশাল জাফরানী জর্দা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও