কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যে নামেই বলা হোক না কেন আমি চার নীতিতে বিশ্বাসী: বঙ্গবন্ধু

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২২ মে ২০২০, ০৭:৫৯

‘জাতীয়তাবাদ, গণতন্ত্র, সমাজতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা এই চারটি মৌলিক নীতির প্রতি আস্থাশীল’—বলে নিজের অবস্থান পরিষ্কার করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেন । ১৯৭২ সালের ২২ মে তৎকালীন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু তার সরকারি বাসভবনে ছাত্রদের সঙ্গে এক ঘরোয়া আলোচনায় এ কথা বলেন। তিনি বলেন, মুজিববাদ বা অন্য যে কোনও নামে অভিহিত করা হোক না কেন আমার কিছু বলার নেই।আমি এই চার নীতিতে বিশ্বাসী।

এদিন ছাত্রনেতা নূরে আলম সিদ্দিকী এবং আব্দুল কুদ্দুস মাখনের নেতৃত্বে ছাত্রলীগের কর্মীরা স্লোগান দিয়ে শোভাযাত্রা নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধুর সামনে শপথ গ্রহণ করেন। এর আগে বঙ্গবন্ধু ছাত্রদের সঙ্গে ঘরোয়াভাবে আলাপ করেন। তিনি বলেন, জাতীয়তাবাদ, গণতন্ত্র সমাজতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা এই চারটি মূলনীতি দিয়েই বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়েছে। তিনি বলেন, এই চারটি মৌলিক নীতির ধারায় বাংলাদেশ পরিচালিত হবে।

বঙ্গবন্ধু যখন কথা বলছিলেন ঠিক সেসময় ছাত্ররা ‘জয়মুজিব, এবারের বিপ্লব মুজিববাদের বিপ্লব’, ‘বিশ্বের নতুন বাদ মুজিববাদ মুজিববাদ’ বলে স্লোগান দিতে থাকেন। বঙ্গবন্ধু বলেন, আমি এই চার নীতি বিশ্বাস করি একে মুজিববাদ আখ্যা দেওয়া হোক বা অন্য যে কোনও নাম দেওয়া হোক না কেন তাতে বলার কিছু নেই। এসময় সকল ষড়যন্ত্র উৎখাত করে মুজিববাদ প্রতিষ্ঠার ঘোষণা দেন নূরে আলম সিদ্দিকী।গণতন্ত্র ও জাতীয়তাবাদের বিরুদ্ধে চক্রান্ত চলছে বলেও উল্লেখ করেন তিনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও