কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঈদ আয়োজনে সুবীর নন্দীর প্রকাশিত গান ‘দূরের মানুষ’

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ২০ মে ২০২০, ২২:০৯

উপমহাদেশের প্রখ্যাত সংগীতশিল্পী সুবীর নন্দী প্রয়াত হয়েছেন ১ বছর হয়ে গেছে। মৃত্যুর আগে একটি পূর্ণাঙ্গ অ্যালবামে কণ্ঠ দিয়েছিলেন গুণী এই শিল্পী।  তানভীর তারেকের সুর-সংগীতে সেই অ্যালবামে সুবীর নন্দী মোট ৯ টি গান গেয়েছেন।  সেই প্রকাশিত গানগুলো থেকে প্রথম গানটি প্রকাশ পেলো ঈদ উপলক্ষে। গানের শিরোনাম ‘দূরের মানুষ’।

স্যাড রোমান্টিক ঘরানার এই গানটি লিখেছেন কবির বকুল।  গানের কথাগুলো হলো- ওপার থেকে ঐ/সাগরের রূপ সেতো চেনা দায়/দূও থেকে দেখে দেখে/চিনতে পারিনি তোমায়। এ গানা প্রসঙ্গে তানভীর তারেক বলেন, ‘সুবীর দা’কে নিয়ে আমার অগনিত স্মৃতি। তার বেশিরভাগ মধুর সব স্মৃতি এই অ্যালবামটি করার সময়। গানটি মিক্সিং ও মাস্টারিং করার সময় বারবার চোখ ভিজে গেছে আনমনে। কী এক স্বর্ণকণ্ঠকে আমরা হারিয়ে ফেলেছি। কবির বকুল ভাইয়ের অসাধারণ একটি লিরিকে এই ‘দূরের মানুষ’ গানটির সুর করি আমি সুবীর দা’র সামনেই। এক বসায় সুর করা।  ‘আমরা টানা প্রায় কয়েকমাস এই অ্যালবামের জন্য বসতাম। প্রত্যেকটা ভয়েস দেওয়ার সময় দাদা বারবার জিজ্ঞেস করতেন, তুমি কিভাবে চাইছো। আমি অবাক হয়ে বলতাম- দাদা আপনি ইম্প্রুভাইজ করেন।

দাদা একগাল হেসে বলতেন, তানভীর আমি আমার গানে বৈচিত্র্য আনার জন্যই তোমার সুরে গাইতে চেয়েছি। আমি চাই না, আমার আগের কোনো গানের ধারার সঙ্গে কোনো মিল থাকুক। আমি ভীষণ সৌভাগ্যবান যে, সুবীর’দা সবার সামনে আমার কম্পোজিশনের ভীষণ প্রশংসা করতেন।’ কবির বকুল বলেন, ‘গানটি অসাধারণ সুর করেছে তানভীর। আর দাদা’র কথা কী আর বলবো! এই গানটি লিখে তানভীর তারেককে কবে দিয়েছিলাম মনে নেই। শ্রদ্ধাভাজন শিল্পী সুবীর নন্দীর কণ্ঠে গানটি হৃদয়ে বেদনার আর্তি তৈরি করবে জানা হতো না, যদি গানটি আজ এভাবে রিলিজ না হতো। প্রিয় শিল্পীকে খুব মিস করছি।’ গানটি ঈদ উপলক্ষে তানভীর তারেক’র অফিসিয়াল ইউটিউব চ্যানেলে রিলিজ দেওয়া হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও