কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভিটামিন-ডি’র অভাব কি চুল বেশি পড়ার জন্য দায়ী?

বার্তা২৪ প্রকাশিত: ১৭ মে ২০২০, ১৩:২৫

করোনাভাইরাস পরিস্থিতিতে বাসাতে থাকতে হচ্ছে সকলকে। নিজেকে ও পরিবারের সবাইকে নিরাপদ রাখতে নিজ বাসায় থাকা বর্তমানে সবচেয়ে নিরাপদ। বাসাতে দীর্ঘদিন যাবত থাকা হচ্ছে বলে বাইরের ধুলাবালি ও রোদের ক্ষতিকর ইউভি রশ্মির নেতিবাচক প্রভাব থেকে দূরে থাকা যাচ্ছে সহজেই। এতে করে ত্বকজনিত সমস্যা কমে এসেছে বহুলাংশে। তবে ইদানিংকালের সময়ের মাঝে সবচেয়ে বেশি যে সমস্যা দেখা দিয়েছে, তা নিয়ে চিন্তিত হওয়াটাই স্বাভাবিক।

লকডাউনে ঘরে থাকার এ সময়ে অতিরিক্ত চুল পড়ার সমস্যায় ভুগছেন অনেকেই। সাধারণভাবে দৈনিক একজন পূর্ণবয়স্ক মানুষের ৫০-১০০টি চুল পড়তে পারে। তবে অনিয়ন্ত্রিত হারে চুল পড়া শুরু হলে তার মাত্রা ছাড়িয়ে যায় অনেক বেশি।

যেখানে বাসায় ধুলাবালি থেকে দূরে চুল ভালো থাকার কথা, সেখানে উল্টো অতিরিক্ত চুল পড়ার সমস্যায় ভুগতে হচ্ছে। এমনকি উপকারী উপাদানে তৈরি ঘরোয়া হেয়ার প্যাক ব্যবহারেও খুব একটা উপকার পাওয়া যাচ্ছে না।

এমন সমস্যার পেছনে যে কারণটি কাজ করে তা হল পুষ্টির ঘাটতি। খেয়াল করে দেখুন, আমাদের শরীরের সিংহভাগ ভিটামিন-ডি পাওয়া হয় রোদের আলো থেকে। প্রায় দুই মাস যাবত বাইরে বের না হওয়ার জন্য রোদের আলোর সংস্পর্শে যাওয়ার মাত্রা নেমে এসেছে শূন্যের কোঠায়। যার ফলে সহজেই শরীরে ভিটামিন-ডি এর ঘাটতি তৈরি হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও