জনসম্মুখে নির্ভয়ে তারা একে অপরকে আলিঙ্গন করে। ছবি: ভিডিও থেকে সংগৃহীত

কোলাকুলি করে গুইসাপের ঈদ উদযাপন! (ভিডিও)

আজাদ চৌধুরী
জ্যেষ্ঠ সহ-সম্পাদক
প্রকাশিত: ০৬ জুন ২০১৯, ১৮:৫৩
আপডেট: ০৬ জুন ২০১৯, ১৮:৫৩

(প্রিয়.কম) প্রাণিজগতে ঘটা কিছু দৃশ্য আমাদের মাঝে মাঝে বিস্মিত করে। বিশেষ করে জীবজন্তুদের জীবনযাপন আর ক্রিয়াকলাপ দেখলে এমন বিস্ময় জাগে। তেমনই একটি দৃশ্যের ভিডিও ফেসবুকে আনন্দের খোরাক জুগিয়েছে। ভিডিওটিতে একজোড়া গুইসাইপকে কোলাকুলি করতে দেখা গেছে। এ বিরল ঘটনাটি ঘটেছে বাংলাদেশের শরীয়তপুরের পালং এলাকায়। আর ঘটনার ভিডিও ধারণ করে সোশ্যাল মিডিয়ায় দিয়েছেন স্থানীয় বাসিন্দা ফওয়াদ হাসান।

ভিডিওটিতে দেখা যায়, টিপটিপ বৃষ্টি পড়ছে। এরই মাঝে একজোড়া গুইসাপ একে অপরকে জড়িয়ে ধরেছে। ঝোপঝাড় ঘেরা রাস্তার পাশে এমন দৃশ্য চমকে দেয় সবাইকে। মানুষজন দেখেও তারা ভীত হয় না। বরং আরও জোরে একে অপরকে ধরে কোলাকুলি করছে। দেখে মনে হয়, বহুদিন পর বুঝি তাদের সাক্ষাৎ হলো।

বাংলাদেশ থেকে বিলুপ্ত হতে চলা বিরল প্রাণী গুইসাপ কুমিরের মতো হেঁটে বেড়ায়। সাপের মতো তাদেরও জিভ চেরা। চার হাত-পা দিয়ে ঝোপঝাড় পেরিয়ে যায়। দেখলে গা শিরশির করলেও এরা মূলত নির্বিরোধী। অবশ্য প্রাণিবিজ্ঞানীরা জানান এই একই প্রজাতির বৃহত্তম আকারটি মেলে ইন্দোনেশিয়ার কোমোডো দ্বীপে। তারা ভয়ঙ্কর। তাদের আচরণ হিংস্র। সেই ভয়াল প্রাণীটি কোমোডো ড্রাগন নামেই পরিচিত। তবে ভিডিওতে ধারণকৃত যে দুটি গুইসাপকে কোলাকুলি করতে দেখা গেছে, তারা নিরীহ প্রকৃতির।

ঈদের আগের দিনে প্রকাশ্যেই দুটি প্রাণীর এমন আচরণ এলাকায় ছড়িয়েছে চাঞ্চল্য। বিরল মুহূর্তটি ক্যামেরায় ধারণ করে সামাজিকমাধ্যমে দেন ফওয়াদ হাসান। সেখানে তিনি লেখেন, ‘ঈদ আনন্দে ওরা কেন পিছিয়ে থাকবে। গুইসাপের ঈদ কোলাকুলি। কিছুক্ষণ আগে আমার দোকানের সামনে এই দৃশ্যটি ধারণ করেছিলাম। সবাইকে ঈদ মোবারক।’

নিচে ভাইরাল হওয়া ভিডিওটি দেখুন।

প্রিয় জটিল

আরো পড়ুন