শাহরুখ খান। ছবি: সংগৃহীত

শাহরুখের ‘জিরো’ ব্যর্থ, দেখতে চান না নিজের অভিনীত সিনেমা

শামীমা সীমা
সহ সম্পাদক
প্রকাশিত: ২০ এপ্রিল ২০১৯, ২৩:৪২
আপডেট: ২০ এপ্রিল ২০১৯, ২৩:৪২

(প্রিয়.কম) গত বছর বক্স অফিসে মুখ থুবড়ে পড়া সিনেমাগুলোর মধ্যে অন্যতম সিনেমা শাহরুখ খানের ‘জিরো’। ক্যাটরিনা কাইফ, আনুশকা শর্মা ও অতিথি চরিত্রে সালমান খানসহ একাধিক বলিউড নায়িকা থাকা সত্ত্বেও সাড়া ফেলতে পারেনি শাহরুখের এই আকাঙ্ক্ষিত সিনেমা। শাহরুখের প্রযোজনা সংস্থা থেকে নির্মিত সিনেমা সম্পর্কে পরিশেষে বলিউড বাদশাহর স্বীকারোক্তি, তিনি ভুল সিনেমা নির্মাণ করেছিলেন।

এদিকে চীনের বেইজিং ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের সমাপ্তি সিনেমা হিসেবে ২০ এপ্রিল প্রদর্শিত হবে শাহরুখ খানের ‘জিরো’। ভারতবর্ষে কেন এই সিনেমা কোনো ভালো ছাপ রেখে যেতে পারল না বা ভালো লাভের মুখ দেখল না এ নিয়ে প্রথম প্রকাশ্যে কথা বললেন কিং খান। প্রায় ২০০ কোটি রুপি খরচ করে সিনেমাটি বানিয়েছিলেন শাহরুখ। মুক্তির প্রথম সপ্তাহে ভারতীয় বাজারে ১০০ কোটিরও ব্যবসা করতে পারেনি এই সিনেমা।

চীনের গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্কের একটি সাক্ষাৎকারে শাহরুখ বলেন, ‘দুর্ভাগ্যবশত জিরোকে ভারতে খুব ভালোভাবে নেওয়া হয়নি। সম্ভবত আমি ভুল সিনেমা তৈরি করেছি, সম্ভবত আমি সঠিকভাবে গল্প বলতে পারিনি। তাই আমি একটু চিন্তিতই যে, এখানে মানুষ কীভাবে সিনেমাটিকে গ্রহণ করবেন এবং আমি আশা করি এখানে মানুষের সিনেমাটি ভালো লাগবে।’

শাহরুখ খানের ‘জিরো’তে ক্যাটরিনা কাইফ ও আনুশকা শর্মা। ছবি: সংগৃহীত

শাহরুখ খানের রেড চিলিজ এন্টারটেইনমেন্ট থেকে নির্মিত ‘জিরো’ আজ পর্যন্ত শাহরুখের নির্মাণ করা সবচেয়ে ব্যয়বহুল সিনেমা। এই বিষয়ে শাহরুখ খান বলেন, ‘জিরো’ তৈরির জন্য অনেক কঠোর পরিশ্রম করতে হয়েছিল এবং এর ফলে সিনেমার ব্যর্থতা তাকে হতাশ করে তুলতে পারেনি কিন্তু তিনি নিজেই দ্বিতীয় বার সিনেমাটি দেখতে চাননি।

শাহরুখ বলেন, ‘এটা যখন ভালো হলো না, আমার খুবই খারাপ লাগল। এত মানুষ সিনেমাটিকে প্রত্যাখ্যান করেছেন...যখন আপনি তিন বছর ধরে এমন একটি সিনেমা নির্মাণ করেন এবং সেটি মানুষ গ্রহণ করেন না, তখন ঠিক হতাশা বা বিষণ্ণতা হয় না। কিন্তু আমি এটি আর দেখতে চাই না। আমি তিন মাস পর আবার সিনেমাটা দেখব। হয়তো আমি তখন বুঝতে পারব সিনেমাটায় ঠিক কী ভুল ছিল।‘

শাহরুখ খান ‘জিরো’তে এমন এক ভূমিকায় অভিনয় করেছেন, যেমনটা আগে কোনোদিন করেননি তিনি। এই সিনেমায় একজন বামনের ভূমিকায় অভিনয় করেছিলেন শাহরুখ, আর তার ছিল এক আশ্চর্য ক্ষমতা। নিমেষে তারা খসাতে পারতেন তিনি। সিনেমার পরিচালনায় ছিলেন জাতীয় পুরস্কার পাওয়া নির্মাতা আনন্দ এল রাই। ‘জিরো’ শাহরুখ ভক্তদের ক্রিসমাসের উপহার হিসাবেই মুক্তি পায়। কিন্তু এক সপ্তাহে মাত্র ৮০ কোটি রুপি রোজগার করে এই সিনেমা।

বলিউড কিং শাহরুখ খান ২৭ বছরের ক্যারিয়ারে উপহার দিয়েছেন অসংখ্য ব্লকবাস্টার সিনেমা। কিন্তু গত কয়েক বছর ধরে বক্স অফিসে সফলতার মুখ দেখছেন না বলিউডের এই অভিনেতা। এই বছরের শুরুর দিকে একটি সাক্ষাৎকারে রাকেশ শর্মার বায়োপিকের লেখক আঞ্জুম রাজাবালি বলেন, শাহরুখ খান সম্ভবত ‘জিরো’র ব্যর্থতার কারণে মহাকাশ সম্বন্ধীয় সিনেমার থেকে সরে যাচ্ছেন। ‘জিরো’র ব্যর্থতায় একদম ভেঙে পড়েছেন শাহরুখ খান। এমনকি এখন তার হাতে কোনো কাজ নেই বলেও জানিয়েছেন তিনি।

সূত্র: এনডিটিভি

প্রিয় বিনোদন/আজাদ চৌধুরী

আরো পড়ুন