কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিন্নি বানসাল। ছবি: সংগৃহীত

যৌন হয়রানি: ফ্লিপকার্টের সিইও বিন্নি বানসালের পদত্যাগ

ফারজানা মাহাবুবা
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৮, ১৩:০০
আপডেট: ১৪ নভেম্বর ২০১৮, ১৩:০০

(প্রিয়.কম) শীর্ষ ভারতীয় ই-কমার্স প্রতিষ্ঠান ফ্লিপকার্টের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা বিন্নি বানসাল পদত্যাগ করেছেন। সম্প্রতি ওয়ালমার্ট ফ্লিপকার্ট অধিগ্রহণ করেছিল। মঙ্গলবার এক বিবৃতিতে বিন্নির সরে দাঁড়ানোর খবর জানিয়েছে ওয়ালমার্ট।

বিবৃতিতে ওয়ালমার্ট জানিয়েছে, ব্যক্তিগত শৃঙ্খলাভঙ্গের (যৌন হয়রানি) অভিযোগ ছিল বিন্নি বানসালের বিরুদ্ধে। এই জন্য ফ্লিপকার্ট ও ওয়ালমার্টের তরফ থেকে স্বাধীন তদন্ত করা হয়েছে। যদিও তার বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করেছেন বিন্নি বানসাল। এখন থেকে বিন্নির জায়গায় কল্যাণ কৃষ্ণমূর্তি ফ্লিপকার্টের সিইও হিসেবে কাজ করবেন।

মে মাসে ফ্লিপকার্টের ৭৭ শতাংশ শেয়ার কিনে নিয়েছিল মার্কিন রিটেল জায়ান্ট ওয়ালমার্ট। পদত্যাগের বিষয় নিয়ে ওয়ালমার্টের বিবৃতিটি নিচে দেওয়া হলো:

‘আজ ফ্লিপকার্ট গ্রুপের সিইও পদ থেকে সরে দাঁড়িয়েছেন বিন্নি বানসাল। ফ্লিপকার্টের একজন গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন সহ প্রতিষ্ঠাতা বিন্নি। তবে সাম্প্রতি ঘটনার জেরে পদত্যাগ করতে হয়েছে তাকে।

ফ্লিপকার্ট ও ওয়ালমার্টের তরফ থেকে আলাদাভাবে স্বাধীন তদন্তের পরে পদত্যাগ করেছেন বানসাল। তার বিরুদ্ধে ব্যক্তিগত শৃঙ্খলাভঙ্গের অভিযোগ উঠেছিল। যদিও তার বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন বানসাল। তবে এই তদন্ত নিরপেক্ষভাবে করা আমাদের কর্তব্য ছিল। যদিও এই তদন্তে অভিযোগকারীর অভিযোগ দৃঢ়ভাবে প্রমাণ হয়নি। তবে সেই মুহূর্তে বিন্নির উত্তর তদন্তকারীদের মনে সন্দেহ জাগিয়েছে। সে কারণেই বিন্নির পতত্যাগপত্র গৃহীত হয়েছে।

অনেকদিন ধরেই পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছিলেন বিন্নি। আমরা বিন্নিকে সাসপেনশানের কথা ভেবেছিলাম। এক ধাপ এগিয়ে বিন্নির পদত্যাগ গৃহীত হলো। এখন থেকে কল্যাণ কৃষ্ণমূর্তি ফ্লিপকার্টের সিইও হিসেবে কাজ করবেন। জাবং ও মিন্ত্রা কোম্পানির প্রধান থাকবেন কল্যাণ। ফোনপে কোম্পানির সিইও হিসেবে কাজ করবেন সমীর নিগম। সমীর ও কল্যাণ সরাসরি বোর্ডকে রিপোর্ট করবেন। আমাদের কোম্পানির নেতৃত্বে সম্পূর্ণ ভরসা রয়েছে। এই তদন্ত আরও দীর্ঘ সময়ের জন্য চলতে থাকবে।’

সূত্র: এনডিটিভি

প্রিয় প্রযুক্তি/রুহুল