জটিল রাজনীতিকে সরল করা যায় না?

যুগান্তর একেএম শাহনাওয়াজ প্রকাশিত: ১৬ জুলাই ২০২৪, ১১:৪৬

বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনটি গুণ বিচারে কৃশকায় হয়ে যাচ্ছে। একটি দেশের রাজনীতির প্রতি যদি সাধারণ মানুষের আস্থা কমতে থাকে, তবে এর চেয়ে ভয়ংকর সংবাদ জাতির জন্য আর কিছু হতে পারে না। জাতির জন্য বড় দুর্ভাগ্য হচ্ছে, ভারসাম্য রক্ষা করার মতো বিকল্প রাজনৈতিক দলের ভীষণ খরা চলছে এদেশে। রাজনৈতিক দলের বিকাশে নেতৃত্ব ও আদর্শ বড় কথা।


দেশের বিভিন্ন রাজনৈতিক দলে এ দুই বৈশিষ্ট্যের সংকট তীব্র হচ্ছে। বাম দলগুলো টুকরো টুকরো হয়ে গেছে। এখন বক্তৃতার মঞ্চে কণ্ঠশীলন ছাড়া দেশ-জাতির কল্যাণে এ দলগুলো উল্লেখ করার মতো কোনো অবদান রাখতে পারছে না। সম্ভাবনা থাকার পরও জাতীয় পার্টি জনপ্রত্যাশা পূরণ করতে পারছে না। কোনো কোনো পুরোনো নেতা নিজ দলে পদ-পদবি না পেয়ে, নতুন দল তৈরি করে দাঁড়াতে চেষ্টা করছেন।


কিন্তু দ্রুত কিছু প্রাপ্তির আশায় বিতর্কিত দলে যোগ দিয়ে মানুষের সামনে নিজেদের অবস্থান স্পষ্ট করা কঠিন হয়ে পড়ছে তাদের। জামায়াতে ইসলামী দলটির সমর্থকগোষ্ঠী থাকার পরও ভ্রান্ত আদর্শের কারণে পাকিস্তান আমল থেকেই শক্ত মেরুদণ্ড নিয়ে দাঁড়াতে পারেনি। তাই কোনো পর্বেই নির্বাচনে এককভাবে দাঁড়িয়ে মানুষের সমর্থন পায়নি এ দলটি। অন্যদিকে মহান মুক্তিযুদ্ধে বিতর্কিত অবস্থান এমনিতেই তাদের ব্যাকফুটে ছুড়ে ফেলেছে।


তাই এখন আওয়ামী লীগ ও বিএনপি দুটি দলই দৃশ্যমান এদেশে। বিএনপির দুর্ভাগ্য, বিশাল জনসমর্থন থাকার পরও নেতৃত্বের সংকট, অতীতের নানা ভুল সিদ্ধান্ত এবং নেতাদের একঘেয়ে বক্তৃতা-বিবৃতিতেই যেন আটকে আছে দলটি। মঞ্চে ‘গণতন্ত্র’ শব্দটি উচ্চারিত হলেও গণতন্ত্রের চর্চা নেই দলের ভেতর। এমন বাস্তবতায় ঐতিহ্যবাহী আওয়ামী লীগের পক্ষে গণতান্ত্রিক শক্তিতে শানিত হয়ে জনমন-নন্দিত হয়ে এগিয়ে যাওয়ার সুযোগ ছিল। কিন্তু বঙ্গবন্ধুর গড়া এ দলটি, বিশেষ করে মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেওয়া দলটিও এখন নেতৃত্ব ও আদর্শের সংকটে ধুঁকছে।


প্রায়োগিক ক্ষেত্রে গণতন্ত্র অধরাই থেকে যাচ্ছে। বঙ্গবন্ধু-উত্তর নেতৃত্বের শূন্যতা পূরণে জননেত্রী শেখ হাসিনার উত্থান ও দৃঢ় অবস্থান আশাবাদী হওয়ার পথ তৈরি করেছিল। কিন্তু রাজনীতির মাঠে অনেকটা তিনি একা। এমন দুস্তর পথে তো কেউ একা হাঁটতে পারে না। তাই ঘিরে থাকা অস্বচ্ছ পরিবেশের সঙ্গে আপস করেই এগোতে হচ্ছে। ফলে সব সময় স্বাভাবিক ছন্দে হাঁটা যাচ্ছে না। ক্ষমতা আঁকড়ে ধরে রাখতে গিয়ে সরল ও গণতান্ত্রিক পথে হাঁটতে পারছে না এ দলটিও। ফলে রাষ্ট্রের সব শিরা-উপশিরা ক্রমাগত দুর্বল হয়ে যাচ্ছে। এমন রাজনৈতিক অবক্ষয়ের কারণে আশঙ্কা হচ্ছে, অন্ধকারে ঘাপটি মেরে থাকা অশুভ শক্তিগুলো মাথাচাড়া দিয়ে উঠতে পারে। এসব বাস্তবতায় সাধারণ-সচেতন মানুষ এখন ভয়ানক অস্বস্তি ও হতাশায় নিপতিত হচ্ছে।


রাজনীতির মাঠে আইকনের তালিকা ক্রমে ছোট হয়ে যাচ্ছে। হোসেন শহীদ সোহরাওয়ার্দী, শের-ই-বাংলা এ কে ফজলুল হক, মওলানা ভাসানী, বঙ্গবন্ধুর মতো অভ্রভেদী নেতৃত্বের পর নিরঙ্কুশ জনকল্যাণকামী জননেতা পাওয়া যাচ্ছে না কেন? এ তালিকায় নিশ্চয়ই জননেত্রী শেখ হাসিনার নাম যুক্ত হবে।


কিন্তু তীব্রভাবে দলতন্ত্রে আটকে থাকায় ইতিহাস শর্তহীনভাবে আসন দেবে কি না এ নিয়ে কারও কারও মনে সন্দেহ থাকতেও পারে। বর্তমান রাজনৈতিক বাস্তবতায় বঙ্গবন্ধুর মতো অবিসংবাদিত নেতা হওয়া খুব সহজ নয়। তারপরও আওয়ামী লীগে নেতৃত্বের অভাব শেখ হাসিনার মধ্য দিয়ে পূরণ হয়েছে। এরপরই তো এক বিশাল শূন্যতা।


জননেত্রী শেখ হাসিনার দীর্ঘ শাসনকালের উজ্জ্বল দিক হচ্ছে, সাহসিকতার সঙ্গে উন্নয়নের পথে হাঁটা। এক্ষেত্রে সাফল্যও বিস্ময়কর। পাশাপাশি সুশাসনের পথে হাঁটতে না পারার ব্যর্থতাও তো রয়েছে। নানা সংকটের মধ্যে দুর্নীতি এখন মহাসংকট হিসাবে দেখা দিয়েছে। বিএনপির শাসনামলে আমরা দুর্নীতির মহাভারত রচিত হতে দেখেছি। এক-এগারোর পর তত্ত্বাবধায়ক সরকারের আমলে তা বিশেষভাবে উন্মোচিত হয়েছিল। আমাদের দেশে বিবদমান রাজনৈতিক দলগুলো একে অন্যকে টপকে জিততে চায়। দুর্নীতির ক্ষেত্রেও তাই হয়েছে। আওয়ামী লীগের দীর্ঘ শাসনকালে সব স্তরে দুর্নীতির মচ্ছব শুরু হয়ে গেছে।


নানা ধরনের প্রশ্রয় থাকায় দুর্নীতিবাজরা এখন দু’টাকা দুর্নীতি করে থামছে না। তাদের লাগছে দুই মিলিয়ন। দুর্নীতির অবস্থা এমন দাঁড়িয়েছে যে, দুপাশে হাত খুলে দাঁড়ালে কোনো না কোনো দুর্নীতিবাজের গায়ে ছোঁয়া লাগবেই। এ কারণেই সরকারের যেসব সংস্থা দুর্নীতি দমনে ভূমিকা রাখছে, তাদের সাফল্য দেখা যাচ্ছে না। সরষের ভেতরেই এখন ভূতের আনাগোনা বেশি। সম্প্রতি সাহসী হয়ে গণমাধ্যম বড় দুর্নীতিবাজদের কয়েকজনের স্বরূপ উন্মোচন করেছে। এতে বাধ্য হয়েই যেন সক্রিয় হতে হচ্ছে সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলোকে। এসব দেখে স্বাভাবিকভাবেই অস্বস্তি তৈরি হওয়ার কথা সরকারের ছায়ায় থাকা ঘাপটি মারা অন্য দুর্নীতিবাজদের।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও